fbpx

টিকা চলবে আর এক সপ্তাহ: শতভাগ পাবে না দ্বিতীয় ডোজের সুযোগ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের সেরাম ইনস্টিটিউটের যে পরিমাণ টিকা মজুদ আছে, তা দিয়ে আর এক সপ্তাহ টিকাদান কার্যক্রম চালানো যাবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

রবিবার অধিদপ্তরের বুলেটিনে আরও জানানো হয়, অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ টিকা নেওয়া ব্যক্তিদের শতভাগকে দ্বিতীয় ডোজ দেওয়া সম্ভব হচ্ছে না। এবং তাঁদের অন্য কোম্পানির টিকা নেওয়ারও সুযোগ থাকছে না।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, যে পরিমাণ মজুত আছে তাতে সর্বোচ্চ এক সপ্তাহ টিকা কার্যক্রম চলতে পারবে। যাঁরা অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার প্রথম ডোজ নিয়েছেন, তাঁদের অন্য কোম্পানির টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার সুযোগ নেই।

বুলেটিনে জানানো হয়, মজুত টিকা শেষ হওয়ার পর নতুন করে সংগ্রহ করতে না পারা পর্যন্ত অক্সফোর্ড টিকা দেওয়া বন্ধ থাকবে। আর ৮ সপ্তাহের ব্যবধানে টিকা দেওয়ার বিষয়টি কোনো কোনো দেশে ১২ থেকে ১৬ সপ্তাহ পর্যন্ত দীর্ঘায়িত করা হয়েছে।

বাংলাদেশ এখনও করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের মাঝামাঝিতে অবস্থান করছে জানিয়ে বুলেটিনে বলা হয়, কিছুদিন ধরে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কম থাকলেও এ নিয়ে সন্তুষ্টির কোনো কারণ নেই। কম শনাক্ত ও মৃত্যুর এ ধরনের সংখ্যা যদি দিনের পর দিন কমতে থাকে, তাহলে স্বস্তির নিশ্বাস ফেলা যাবে।

জনগণ আচরণে পরিবর্তন না আনলে এবং স্বাস্থ্যবিধি না মানলে এর বিপরীত চিত্রও দেখা যেতে পারে বলে হুঁশিয়ারি দেওয়া হয় স্বাস্থ্য অধিদপ্তরের বুলেটিনে।

Advertisement
Share.

Leave A Reply