fbpx

টিপ ইস্যুতে তোলপাড় নেটপাড়া, শাহাবাগে প্রতিবাদ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কপালে টিপ পরা নিয়ে শিক্ষিকা লতা সমাদ্দারকে পুলিশি হয়রানির বিরুদ্ধে প্রতিবাদের ঝড় বইছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এই ইস্যুতে আবারও সামনে চলে এলো নারী স্বাধীনতার বিষয়টি। নারীর চলাফেরা, পোশাক, সাজগোজ আসলে কে ঠিক করে দিবে? এ নিয়ে চলছে আলোচনা সমালোচনা।

ঘটনা শনিবারের। তেজগাঁও কলেজের প্রভাষক লতা সমাদ্দার- অভিযোগ করেন রাস্তা দিয়ে হাঁটার সময় পুলিশের পোশাক পরা এক ব্যক্তি টিপ নিয়ে তাকে কটাক্ষ করে। ‘টিপ পরছোস ক্যান’ –এমন কটুক্তির বিপরিতে প্রতিবাদ করায়, তার গায়ের ওপর দিয়ে মোটর সাইকেল চালিয়ে যাওয়ারও চেষ্টা করে ওই ব্যক্তি। এই ঘটনার জন্য রবিবার শেরে বাংলা নগর থানায় একটি অভিযোগ দায়ের করেন লতা সমাদ্দার।

লতা সমাদ্দারের সমর্থনে সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র প্রতিবাদ ছড়িয়ে পড়ে। অনেক নারীই নিজের টিপ পরা ছবি পোস্ট করে প্রতিবাদ জানান। মেহেরান সানজানা নামের এক অধিকারকর্মী বলেন, ‘ নারীর পোশাক, রাস্তাঘাটে চলাফেরা নিয়ে অনেকের অনেক মাথা ব্যাথা। এর নেপথ্যে রয়েছে ধর্ম ও পুরুষতান্ত্রিকতা। স্বাধীন দেশে আমরা স্বাধীনমত চলা ফেরা করতে পারিনা। এটা লজ্জার। এর তীব্র নিন্দা জানাই।

কেউ কেউ বলছেন বাংলা সংস্কৃতিরই অংশ টিপ। প্রাচীন কাল থেকেই বাংলার নারীদের টিপ পরার প্রচলন রয়েছে। একটি বেসরকারি টিভি চ্যানেলের সাংবাদিক বনশ্রী হালদার বলেন, ‘ ২০২২ সালে এসে আমাদের টিপ নিয়ে কথা বলতে হচ্ছে, আমার কাছে এটি খুবই লজ্জার বিষয়। একজন পুলিশ কর্মকর্তা একজন নারীতে টিপ পরার কারণে হেনস্থা করেছেন, হয়রানি করেছেন, গালিগালাজ করেছেন- আমি মনে করি এটি তার একেবারেই নীতির পরিপন্থী।’

শুভ্রা বৈদ্য নামের এক নারী তার ফেজবুক পোস্টে লিখেছেন, ‘ব্যক্তিগত জীবনে কেউ টিপ পরবেন, নাকি হিজাব পরবেন, না বিকিনি; সেটা কখনই অন্য কোন ব্যক্তি বা রাষ্ট্র নির্ধারণ করে দিতে পারেন না। এমনকি তা নিয়ে কথা বলার অধিকারও রাখেন না। আমার জীবন, আমার শরীর, আমার পোশাক-পরিচ্ছদ; একান্তই আমার ব্যক্তিগত সিদ্ধান্ত।’

নারীদের সাথে প্রতিবাদে শামিল হয়েছেন পুরুষরাও। অভিনেতা প্রাণ রায় এর প্রতিবাদে সামাজিক যোগাযোগ মাধ্যমে কপালে টিপ পরা ছবি দিয়েছন।

শিক্ষিকা লতা সমাদ্দারকে পুলিশী হয়রানির বিরুদ্ধে বিকেল সাড়ে চারটায় শাহবাগে প্রতিবাদী সমাবেশ করা হয়।

https://www.facebook.com/bbsbangla.news/videos/510142157446286

Advertisement
Share.

Leave A Reply