fbpx

ডলারে আমানত রাখলে ৪-৫% সুদ দেবে বাংলাদেশ ব্যাংক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে ডলারের বাজার অস্থিতিশীল থাকায় অনাবাসী বৈদেশিক মুদ্রা হিসেবে ডলারে আমানত রাখলে সুদহার ৪ থেকে ৫ শতাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে বেঞ্চমার্ক রেফারেন্স রেটের (বিশেষ সুদের ভাসমান হার) কারণে এই হার কমবেশি হবে।

সোমবার বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপনে জানিয়েছে, অনাবাসী বৈদেশিক মুদ্রার বেঞ্চমার্ক রেফারেন্স রেটের সঙ্গে নতুন করে দেওয়া সুদের হার যোগ হবে। তাতে এক থেকে তিন বছর মেয়াদি ডলার আমানতের ওপর বেঞ্চমার্ক রেফারেন্স রেটের সঙ্গে ২ দশমিক ২৫ শতাংশ সুদহার প্রযোজ্য হবে। অন্যদিকে ৩ থেকে ৫ বছর পর্যন্ত সময়ের জন্য বেঞ্চমার্ক রেফারেন্স রেটের সঙ্গে ৩ দশমিক ২৫ শতাংশ সুদ যোগ হবে।

কেন্দ্রীয় ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তরা মনে করছেন, এই আমানতে সুদের হার নির্ধারণের ফলে প্রবাসী বাংলাদেশিরা অনাবাসী বৈদেশিক মুদ্রা হিসাবে অর্থ জমা করতে আগ্রহী হবেন। এতে ব্যাংকগুলোর কাছে ডলারের আমানত বাড়বে।

আন্তর্জাতিক প্রতিষ্ঠান এসওএফআর একাডেমির তথ্যমতে, ডলারের জন্য বেঞ্চমার্ক রেফারেন্স রেট হিসেবে বিবেচ্য এসওএফআর হার এখন ২ দশমিক ২৭ শতাংশ, যার গত ৩০ দিনের গড় হলো ১ দশমিক ৬৩ শতাংশ। বর্তমান হার হিসেবে এক বছর থেকে তিন বছর পর্যন্ত ডলারে আমানতের ক্ষেত্রে মোট সুদ দাঁড়াবে ৪ দশমিক ৫২ শতাংশ। তবে ৩০ দিনের গড় হিসেবে সুদ কমে দাঁড়াবে ৩ দশমিক ৮৮ শতাংশ।

Advertisement
Share.

Leave A Reply