fbpx

ডিবির অভিযানে উঠে এলো ‘ভেজাল মদ’ বৃত্তান্ত!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মাত্র ৩০ থেকে ৫০ টাকা খরচেই বিভিন্ন নামি-দামি ব্র্যান্ডের বোতলে তৈরি হচ্ছে ভেজাল মদ, আর এই মদ গ্রাহকপর্যায়ে পৌঁছে যাচ্ছে ছয় থেকে সাত হাজার টাকা দামে ।

পুরান ঢাকার মিটফোর্ড থেকে আনা স্পিরিটের সঙ্গে পানি, রং আর কিছু কেমিক্যাল মিশিয়ে মুহূর্তেই তৈরি হয়ে যাচ্ছে বিদেশি মদ। করোনা মহামারির কারণে বাজারে চাহিদার তুলনায় বিদেশি মদের যোগান কমে গেছে, আর এই সুযোগ কাজে লাগিয়ে ভেজাল মদের রমরমা ব্যবসা করছে একটি চক্র।

ইতিমধ্যেই রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে বিষাক্ত বা ভেজাল মদপানে বেশ কয়েকজন মৃত্যুর ঘটনা ঘটেছে। একাধিক এসব মৃত্যু ঘটনার জের ধরে তদন্তে নামে পুলিশ। একটি ঘটনার সূত্র ধরে রাজধানীর ভাটারা থানাধীন খিলবাড়িরটেক এলাকায় ভেজাল মদ তৈরির ওই কারখানার সন্ধান পায় মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। তদন্তে দেখা যায়, নিহত ব্যক্তিরা যে মদ পান করেছিলেন, সেসব ওই কারখানাতেই তৈরি হয়েছিল।

১ ফেব্রুয়ারি সোমবার রাতে ডিবির গুলশান বিভাগের পরিচালিত এক বিশেষ অভিযানে ওই কারখানা থেকে বিপুল পরিমাণ ভেজাল মদ ও মদ তৈরির সরঞ্জামসহ ছয়জনকে গ্রেফতার করা হয়।

গ্রেফতাররা হলেন- মনতোষ চন্দ্র অধিকারী ওরফে আকাশ, রেদুয়ান উল্লাহ , সাগর বেপারী, নাসির আহমেদ ওরফে রুহুল, মো. জাহাঙ্গীর আলম ও সৈয়দ আল আমিন।

গ্রেফতারদের বরাত দিয়ে ডিবি পুলিশ জানায়, এক গ্যালন স্পিরিট দিয়ে ৫০ থেকে ৫৫ বোতল মদ তৈরি করা হতো। যেকোনো দামি ব্র্যান্ড বলে বাজারজাত করা প্রতি বোতল এ মদ তৈরিতে খরচ হতো মাত্র ৩০ থেকে ৫০ টাকা। কারখানা থেকে চক্রটির নিয়োজিত ডিলারের কাছে বিক্রি হতো ২২০০ থেকে ২৫০০ টাকায় আর ভোক্তাপর্যায়ে প্রতিবোতল এ মদ বিক্রি হতো ছয় থেকে সাত হাজার টাকায়।

গ্রেফতার জাহাঙ্গীর তিনি ভাঙারি দোকানের কর্মচারী ছিলেন। প্লাস্টিক ও কাঁচের বোতল সংগ্রহ করে মিডফোর্ডে বিক্রি করতেন। এক্সময় এ জাহাঙ্গীরই হইয়ে উঠেন মদ কারখানার প্রধান ক্যামিস্ট। যিনি গত প্রায় তিন মাস ধরে কারখানাটিতে ভেজাল মদ তৈরি করছিলেন। বিনিময়ে প্রতিদিন তিনি ৫০০ টাকা পেতেন।

ডিবির অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলেন, ‘ভেজাল মদের এ কারখানাটি থেকে গত এক সপ্তাহে ২৩১ বোতল মদ বিক্রি করা হয়েছে বলে জানা গেছে। এ বিষাক্ত মদ যারা পান করবে তাদের অঙ্গহানী ঘটনার আশঙ্কা থাকে, কয়েকজন মারাও গেছেন।’

Advertisement
Share.

Leave A Reply