fbpx

ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে মোটরসাইকেল চলাচল বন্ধের প্রস্তাব

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে মোটরসাইকেল চলাচল বন্ধের প্রস্তাব দিয়েছে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)। বুধবার (২৯ জুন) সওজ’র প্রধান প্রকৌশলী এ কে এম মনির হোসেন পাঠান এক্সপ্রেসওয়ের টোল আদায়ে অপারেটর নিয়োগের চুক্তি সই অনুষ্ঠানে এ  প্রস্তাব জানান।

তিনি বলেন, দেশের জাতীয় মহাসড়কগুলোয় দুর্ঘটনার অন্যতম কারণ মোটরসাইকেল। এক্সপ্রেসওয়ে হলো প্রবেশাধিকার নিয়ন্ত্রিত মহাসড়ক। এ মহাসড়ক দিয়ে প্রচুর ভারী যানবাহন চলাচল করবে। এমন প্রেক্ষাপটে এক্সপ্রেসওয়েতে মোটরসাইকেল চলাচল করতে দেয়া উচিত হবে না। কারণ ভারী যানবাহনের সঙ্গে মোটরসাইকেল সাংঘর্ষিক অবস্থায় চলে গিয়ে দুর্ঘটনার শঙ্কা তৈরি করবে। তবে সিদ্ধান্তটি এখনো প্রস্তাব আকারেই রয়েছে। এরই মধ্যে অংশীজনদের নিয়ে আমরা যেসব সভা করেছি, সেসব সভায় এ প্রস্তাব করা হয়েছে।

মনির হোসেন আরও বলেন, বিষয়টি এখনো প্রস্তাব আকারেই রয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার আগ পর্যন্ত এক্সপ্রেসওয়ে দিয়ে মোটরসাইকেল চলাচলে বাধা নেই। পরবর্তী সময়ে সরকার যদি আমাদের এ প্রস্তাব অনুমোদন করে, তাহলে তখন বাহনটির ওপর নিষেধাজ্ঞা কার্যকর করা হবে।

১ জুলাই থেকে এক্সপ্রেসওয়েটিতে টোল আদায় শুরু করবে সড়ক ও জনপথ অধিদপ্তর। এজন্য একটি অন্তর্বর্তীকালীন টোল হার প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়।

৫৫ কিলোমিটার এক্সপ্রেসওয়ের জন্য ট্রেইলারের টোল নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৬৯০ টাকা। ভারী ট্রাকের টোল ১ হাজার ১০০ টাকা। একইভাবে মাঝারি ট্রাকে ৫৫০ টাকা, বড় বাসে ৪৯৫, মিনি ট্রাকে ৪১৫, মিনিবাস/কোস্টারে ২৭৫, মাইক্রোবাসে ২২০, ফোর হুইল যানবাহনে ২২০, সিডান কারে ১৪০ ও মোটরসাইকেলের টোল নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা।

Advertisement
Share.

Leave A Reply