fbpx

তাইওয়ানের স্বাধীনতা মানেই ‘যুদ্ধ’: চীন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

তাইওয়ানকে কঠোর হুঁশিয়ারি দিয়েছে চীন। বেইজিং বলছে তাইওয়ান স্বাধীনতার চেষ্টা করা মানেই ‘যুদ্ধ’ বেধে যাওয়া। সেইসাথে চীনা সশস্ত্র বাহিনী যে কোনো রকম উস্কানি ও বিদেশি হস্তক্ষেপের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বলেও সতর্ক করেছে।

চীনের এই হুমকির নিন্দা জানিয়েছে নিজেদের স্বাধীনতা রক্ষার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে তাইওয়ান। শুক্রবার ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এই খবর নিশ্চিত করেছে।

তাইওয়ানের দাবি, গত সপ্তাহের শেষের দিকে চীনের কয়েকটি যুদ্ধ ও বোমারু বিমান দেশটির দক্ষিণ–পশ্চিমাঞ্চলের আকাশ প্রতিরক্ষা জোনে ঢুকে পড়ে। এরপর বেইজিংকে তাইওয়ানের ওপর চাপ বন্ধ করতে আহ্বান জানায় যুক্তরাষ্ট্র।

চীন মনে করছে, তাইওয়ানের গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার আনুষ্ঠানিকভাবে দ্বীপটির স্বাধীনতা ঘোষণার পথে এগুচ্ছে। যদিও তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং ওয়েন তাইওয়ানকে বরাবরই স্বাধীন রাষ্ট্র বলে দাবি করে আসছেন।

চীনের দাবি, তাইওয়ান তাদের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়া একটি প্রদেশ। তাইওয়ান কোনো সময় স্বাধীনতা ঘোষণা করলে চীনের পক্ষ থেকে শক্তিপ্রয়োগের সম্ভাবনার বিষয়টি কখনোই নাকচ করেনি বেইজিং। ১৯৪৯ সাল থেকে চীন ও তাইওয়ান পৃথকভাবে শাসিত হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply