fbpx

তিন দিনের সফরে ঢাকায় ভারতের সেনাপ্রধান

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে আজ ১৮ জুলাই বাংলাদেশ সফরে আসছেন। তিনদিনের সফরে তিনি ঢাকায় আসবেন বলে জানিয়েছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়। গত মে মাসে ভারতের সেনাপ্রধান হিসেবে দায়িত্ব নেয়ার পর এটিই জেনারেল পান্ডের প্রথম বিদেশ সফর।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলা হয়েছে, সোমবার শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ করে মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে সফর শুরু করবেন জেনারেল মনোজ পান্ডে। এরপর বাংলাদেশের প্রতিরক্ষা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। সফরের প্রথম দিনেই ধানমন্ডিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরেও তিনি শ্রদ্ধা নিবেদন করবেন।

সফরের দ্বিতীয় দিনে মঙ্গলবার ভারতীয় সেনাপ্রধান মিরপুরে সামরিক বাহিনী কমান্ড ও স্টাফ কলেজের শিক্ষার্থী ও শিক্ষকদের উদ্দেশে বক্তব্য দেবেন। এরপর তিনি বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অ্যান্ড অপারেশন ট্রেনিংয়ের (বিপসট) সদস্যদের সঙ্গে মতবিনিময় করবেন। এ প্রতিষ্ঠানটিতে জাতিসংঘের বিভিন্ন শান্তিরক্ষা কার্যক্রমে কর্মসংস্থানের জন্য শান্তিরক্ষীদের প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়া আগামীকাল মিরপুরে বঙ্গবন্ধু সামরিক জাদুঘর পরিদর্শন করবেন জেনারেল পান্ডে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, ভারতীয় সেনাপ্রধানের সফর দুই দেশের সেনাবাহিনীর মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক আরও গভীর করবে। অনেক কৌশলগত বিষয়ে দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ সমন্বয় ও সহযোগিতার বৃদ্ধিতেও তা ভূমিকা রাখবে।

Advertisement
Share.

Leave A Reply