fbpx

তেল ও গ্যাসের দাম কমাতে বাইডেনের নতুন ঘোষণা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম দিনকে দিন বেড়েই চলছে। বিশেষ করে তেল এবং গ্যাসের দাম সাধ্যের মধ্যে ধরে রাখতে এবার বাইডেন সরকার দেশটির নিজস্ব ভাণ্ডার থেকে পাঁচ কোটি ব্যারেল তেল বাজারে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) টুইটারে জো বাইডেন তেল ও গ্যাসের দাম কমাতে এই ঘোষণা দিয়েছেন।

টুইটারে বাইডেন লিখেছেন, ‘আমেরিকান পরিবারদের জন্য তেল ও গ্যাসের দাম কমাতে এ পদক্ষেপের কথা আজ ঘোষণা করছি। আমেরিকাবাসীর জন্য কৌশলগত মজুত থেকে পাঁচ কোটি ব্যারেল তেল ছাড়বে জ্বালানি মন্ত্রণালয়, যেন তেল ও গ্যাসের দাম কমানো যায়।‘

বাইডেন আরও বলেন, ‘সরবরাহের অভাব মেটাতে আমি বিশ্বের বিভিন্ন দেশের সাথে কাজ করছি। আমাদের কূটনৈতিক প্রচেষ্টার ফলস্বরূপ চীন, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া প্রজাতন্ত্র এবং যুক্তরাজ্যসহ অন্যান্য প্রধান জ্বালানি খরচকারী দেশগুলোও এই পদক্ষেপ নেবে’।

বাইডেনের এ সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবেই দেখছে সংশ্লিষ্টরা। এতে জ্বালানি তেলের দাম কমবে বলে আশা করছে দেশটির অর্থনীতি বিশ্লেষকরা।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে জ্বলানি তেলের দাম বেড়ে যাওয়ায় ব্যাপক মুদ্রাস্ফীতি দেখা দিয়েছে। যার ফলে, আমেরিকানদের মধ্যে হতাশা ও ক্ষোভ বিরাজ করছে। সেই চাপের মুখে পড়েই বাইডেন সরকার এই পদক্ষেপ নিল। শুধু তাই নয়, জ্বালানির দাম কমাতে ইতিহাসে এই প্রথম বিশ্বে এই ধরনের যৌথ পদক্ষেপ নেওয়া হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply