fbpx

দুই হাজার মাস্টার ট্রেইনার তৈরি করছে সরকার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের সকল প্রাথমিক স্কুলগুলোতে বাংলার পাশাপাশি ইংরেজি ভার্সন চালু করতে যাচ্ছে সরকার। এজন্য প্রায় দুই হাজার শিক্ষককে বিশেষ প্রশিক্ষণ দিয়ে মাস্টার ট্রেইনার হিসেবে তৈরি করার পরিকল্পনা করছে।

রবিবার (৩১ জানুয়ারি) সকালে রাজধানীর একটি হোটেলে প্রাথমিক শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাকির হোসেন।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন ‘সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে বাংলার পাশাপাশি ইংরেজি ভার্সন চালু করার চিন্তা রয়েছে। এটি চালু হলে প্রাথমিকের বাংলার পাশাপাশি ইংরেজি ভার্সনেও পড়ার সুযোগ পাবে শিক্ষার্থীরা।’

তবে প্রাথমিকভাবে রাজধানী ঢাকাসহ বিভাগীয় পর্যায়ে পাইলটিং হিসেবে ইংরেজি ভার্সনের ক্লাস শুরু হবে বলে সাংবাদিকদের জানান প্রতিমন্ত্রী। এরপর আস্তে আস্তে সারা দেশে এই কার্যক্রম শুরু হবে বলেও জানান তিনি।

এ লক্ষ্যে দুই হাজার শিক্ষককে ট্রেনিং দিয়ে মাস্টার ট্রেইনার হিসেবে তৈরি করা হচ্ছে উল্লেখ করে জাকির হোসেন বলেন, ‘এরা ধাপে ধাপে দেশের সব প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ দেবেন। ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে এ সংক্রান্ত একটি চুক্তি হয়েছে। এ বাবদ ৪৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে বলেও জানান তিনি।

একই অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেন, ‘১২ বছর বাধ্যতামূলক ইংরেজি বিষয় পড়ার পরও আমাদের ৪ কোটি শিক্ষার্থীর মধ্যে ইংরেজি ভাষায় দুর্বলতা দেখা যায়। ব্রিটিশ কাউন্সিলের মাধ্যমে এ প্রশিক্ষণ কর্মসূচি একটি ইতিবাচক ভূমিকা রাখবে।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক মনসুর আলম, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ দেশের বিভিন্ন এলাকার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা।

Advertisement
Share.

Leave A Reply