fbpx

দেশের জন্য সাহায্য চাইলেন ‘মানিকে মাগে হিতে’ খ্যাত গায়িকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

‘মানিকে মাগে হিতে’ খ্যাত গায়িকা ইয়োহানি ডি সিলভা এখন ভারতে অবস্থান করছেন। কিন্তু এই গায়িকার দেশ শ্রীলঙ্কা এখন চরম আর্থিক সঙ্কটে বিপর্যস্ত।

দেশের এমন পরিস্থিতিতে এই গায়িকা নিজের দেশে না থাকলেও দেশের এমন দুর্যোগে তার প্রাণ ঠিকই কেঁদে উঠেছে। আর তাইতো শ্রীলঙ্কার জন্য বিশ্বের কাছে সাহায্যের আবেদন জানালেন তিনি। ইয়োহানি তার ফেসবুক পেজ থেকে একটি ভিডিও বার্তার মাধ্যমে এই আবেদন জানান।

ভিডিওতে তিনি বলেন, ‘গানে এমন একটি ভাষা রয়েছে, যা সবাইকে জুড়ে নেয়। আশা করি আমার গান শ্রীলঙ্কার পাশে থাকার সমর্থন জোগাতে সাহায্য করবে।’

দেশের জন্য সাহায্য চাইলেন ‘মানিকে মাগে হিতে’ খ্যাত গায়িকা

ইয়োহানি ডি সিলভা। ছবি: সংগৃহীত

তিনি আরও বলেন, ‘আমি কয়েক সপ্তাহ যাবৎ ভারতে আছি, কিন্তু আমার  মন পড়ে রয়েছে শ্রীলঙ্কায়। আমার দেশ ও দেশের মানুষ ইতিহাসের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। দেশের মানুষের কষ্ট দেখে এবং এমন সময় তাদের পাশে থাকতে না পেরে বুক ফেটে যাচ্ছে।’

এ সময় তিন নিজের রাজনৈতিক অবস্থান ব্যক্ত করে বলেন, ‘আমি শিল্প ও ব্যক্তি হিসাবে সব সময়ই অরাজনৈতিক ছিলাম। আমি এবং আমার গানের দল কারও অনুগ্রহ বা সহায়তা গ্রহণে সতর্ক। ভবিষ্যতেও আমরা এই নীতি বজায় রাখব। তবে দেশের একজন প্রতিনিধি হিসেবে আমি নীরবতা ভাঙার সিদ্ধান্ত নিয়েছি।’

দেশের জন্য সাহায্য চাইলেন ‘মানিকে মাগে হিতে’ খ্যাত গায়িকা

ছবি: সংগৃহীত

দেশের এমন সঙ্কটে ইয়োহানি একটি মিউজিক ভিডিও প্রকাশ করবেন বলে জানিয়েছেন। সেই মোতাবেক কাজও করছেন বলে জানিয়ে তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, কথার চেয়ে গানে বেশি ভাল কাজ হয়। আমি শ্রীলঙ্কার সতীর্থদের সঙ্গে একটি প্রকল্পে কাজ করছি। তাদের অনুভূতিও আমার মতো। তারা আমার দেশের এই সঙ্কটজনক পরিস্থিতিতে পাশে দাঁড়াতে চান। আমি আশা করি, ভারত এবং সমগ্র বিশ্ব আমাদের এই উদ্যোগকে সমর্থন করবে এবং শ্রীলঙ্কার মানুষের পাশে দাঁড়াবে।’

তবে এভাবে ভিডিও বার্তায় সমর্থন চাওয়ার জন্য ক্ষমাও চেয়েছেন এই গায়িকা।

উল্লেখ্য, আর্থিক সঙ্কটে জর্জরিত শ্রীলঙ্কা। ওষুধ আর জ্বালানির যোগান দিতে হিমসিম খাচ্ছে সরকার। শ্রীলঙ্কার জনগন নিত্যপ্রয়োজনীয় জনিসের আকাশছোঁইয়া মূল্যবৃদ্ধির জন্য নেমেছে রাস্তায়। রাজনৈতিক পরিস্থিতি টালমাটাল। গ্যাস স্টেশন, মুদিখানা, ওষুধের দোকানে লম্বা লাইন। বিক্ষোভ মূলত শান্তিপূর্ণ থাকলেও কোথাও কোথাও জলকামান বা কাঁদানে গ্যাস চলেছে। রোজ লোডশেডিং হচ্ছে। জেনারেটর চালানোর তেলের আকাল। গণ-পরিবহণ সীমিত।

দেশের জন্য সাহায্য চাইলেন ‘মানিকে মাগে হিতে’ খ্যাত গায়িকা

ছবি: সংগৃহীত

শ্রীলঙ্কা সরকার আর্থিক সঙ্কট সামাল দিতে প্রেসিডেন্টের একটি উপদেষ্টা গোষ্ঠী গঠন করেছে। সঙ্কটমুক্তির সম্ভাব্য পথ খুঁজে দেখার পাশাপাশি এই গোষ্ঠীর সদস্যরা আইএমএফের সঙ্গেও কথা বলবেন।

দেশের অর্থমন্ত্রীর পদ এখনও শূন্য। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে নিজের ভাই বাসিলকে বরখাস্ত করে যাকে অর্থমন্ত্রী করেছিলেন, সেই আলি সাবরি ২৪ ঘণ্টার মধ্যেই ইস্তফা দিয়েছিলেন। ১০০ কোটি ডলার ঋণের পাশাপাশি শ্রীলঙ্কাকে জ্বালানিও পাঠিয়েছে ভারত। সেটাও শেষ হওয়ার মুখে। সব মিলিয়ে দ্বীপরাষ্ট্র চরম সঙ্কটে।

সাবেক ক্রিকেট বিশ্বকাপ জয়ী সনাৎ জয়সুরিয়াসহ বেশ কয়েকজন বিশিষ্টজনেরা  ইয়োহানির আগেই সাহায্যের আবেদন জানিয়েছিলেন।

উল্লেখ্য, ইয়োহানি একজন শ্রীলঙ্কান ইউটিউবার স্টার। গায়িকার বাবা একজন সেনা কর্মকর্তা, মা বিমানবালা। তার গাওয়া ‘মানিকে মাগে হিতে’ শ্রীলঙ্কা ছাড়াও ভারত ও বাংলাদেশে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল।

বলিউড তারকা অমিতাভ বচ্চন থেকে শুরু করে অনেক তারকাই ইয়োহানিরে গাওয়া গান সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছিলেন।

Advertisement
Share.

Leave A Reply