fbpx

দেশে টিকা উৎপাদনের জন্য সিনোফার্মের সঙ্গে ইনসেপ্টার চুক্তি সই

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশে চীনের সিনোফার্মের তৈরি করোনা টিকা উৎপাদনের জন্য সিনোফার্ম, স্বাস্থ্য মন্ত্রণালয় ও ইনসেপ্‌টা ভ্যাকসিন লিমিটেডের সঙ্গে এক চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোমবার রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস্ অ্যান্ড সার্জনসে (বিসিপিএস) এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান হয়। ফলে বাংলাদেশের ইনসেপ্‌টা ভ্যাকসিন লিমিটেড এই টিকা তৈরির আনুষ্ঠানিক অনুমতি পেয়েছে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানের পর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, সিনোফার্ম চীন থেকে কাঁচামাল সরবরাহ করবে। দেশে টিকা প্রস্তুত করবে ইনসেপ্‌টা। সরকার এটি কিনে নেবে।

তবে এখন পর্যন্ত টিকার দাম নির্ধারণ করা হয়নি বলে জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ইনসেপ্‌টা আমাদের জানিয়েছে, তারা তিন মাসের মধ্যে টিকা দিতে পারবে। প্রতি মাসে চার কোটি টিকা বানাতে পারবে।’

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, সম্মানিত অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এছাড়া বিশেষ অতিথি ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাসুদ বিন মোমেন, চীনের রাষ্ট্রদূত লি জিমিং, ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মাহবুবুর রহমান, ইনসেপ্‌টা ভ্যাকসিন লিমিটেড ও ইনসেপ্‌টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান আবদুল মুক্তাদির।

অন্যদিকে চীন থেকে ভার্চুয়ালি যুক্ত ছিলেন চীনের পররাষ্ট্রবিষয়ক এশিয়ান অ্যাফেয়ার্স বিভাগের কনসাল জি রং, সিনোফার্মের চেয়ারম্যান লিউ জিং–উন।

Advertisement
Share.

Leave A Reply