fbpx

দেশে মাথাপিছু আয় ২,৭৬৫ মার্কিন ডলার: অর্থমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্তমানে দেশের জনগণের মাথাপিছু আয়ের পরিমাণ ২ হাজার ৭৬৫ মার্কিন ডলার।

রোববার (১১ জুন) জাতীয় সংসদ অধিবেশনে বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) সংসদ সদস্য সৈয়দ আবু হোসেন বাবলার এক প্রশ্নের লিখিত উত্তরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এই তথ্য জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের ওই অধিবেশনে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

আ হ ম মুস্তফা কামাল বলেন, ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশের জনগণের মাথাপিছু আয়ের পরিমাণ ২ হাজার ৭৬৫ মার্কিন ডলার। ২০০৭-০৮ অর্থবছরে এটি ছিল ৬৮৬ মার্কিন ডলার।

অর্থমন্ত্রী জানিয়েছেন, আসন্ন অর্থবছরে সরকারের অন্যতম প্রধান লক্ষ্য হচ্ছে দেশের অর্থনৈতিক অগ্রগতি ত্বরান্বিত করার মাধ্যমে মাথাপিছু আয় বৃদ্ধি করা। এ লক্ষ্যে সরকার স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি বিভিন্ন পরিকল্পনা নিয়েছে ও বাস্তবায়ন করছে।

প্রতিবছরই বাজেটের আকার বাড়ছে জানিয়ে তিনি বলেন, এর মধ্যদিয়ে সরকার আর্থ-সামাজিকসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে, যা প্রকারান্তে জনগণের মাথাপিছু আয় বাড়াচ্ছে। ২০০৫-০৬ অর্থবছরে সরকারের বাজেটের আকার ছিল ৬৪ হাজার কোটি টাকা, যা ২০২৩-২৪ অর্থবছরে প্রায় ১২ গুণ বাড়িয়ে দাঁড়িয়েছে ৭ লক্ষ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকায়।

অর্থমন্ত্রী বলেন, মাথাপিছু আয় বাড়ার অন্যতম পূর্বশর্ত হলো উচ্চতর প্রবৃদ্ধি নিশ্চিত করা। এই লক্ষ্যে সরকার বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে ক্রমপুঞ্জিভূত মূলধন বাড়ানোর বিভিন্ন পরিকল্পনা এরই মধ্যে বাস্তবায়ন করেছে এবং আরও নতুন নতুন পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

এ সময় বিগত ১৪ বছরে সরকারি ও বেসরকারি বিনিয়োগ ধারাবাহিকভাবে বেড়েছে বলেও দাবি করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

 

Advertisement
Share.

Leave A Reply