fbpx

দেশে ৮০ লাখ মাদকাসক্তের ৪৮ শতাংশ শিক্ষিত: স্বরাষ্ট্রমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে মাদকের ভয়াবহতা রোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, সবচেয়ে বেশি নজর থাকতে হবে মা-বাবার। একইসাথে সবার নজর থাকতে হবে, আমাদের ভবিষ্যত প্রজন্ম যেন পথ না হারায়।

আজ রবিবার (২৬ জুন) বিকেলে এক অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এখন পর্যন্ত আমাদের হিসাবে আছে, বাংলাদেশে প্রায় ৭ দশমিক ৫ থেকে ৮ মিলিয়ন মাদকাসক্ত রয়েছে। কারো কারো পরিসংখ্যানে এটা আরও বেশি। মোট মাদকাসক্তের মধ্যে ৪৮ শতাংশ শিক্ষিত, ৪০ শতাংশ অশিক্ষিত। কারাগারে যারা অন্তরীণ আছে এর অধিকাংশ মাদক চোরাকারবারি কিংবা দীর্ঘ দিন মাদক আদান-প্রদান করছেন।

তিনি বলেন, আমরা কাউকে ছাড় দিচ্ছি না। আমরা আইন সংশোধন করেছি, আমাদের বিচারের ব্যবস্থা আরও দ্রুত যাতে হয় তারও ব্যবস্থা করেছি। সব চেয়ে আশঙ্কার বিষয় মাদকসেবীদের ৮০ শতাংশ যুবক। এই ভয়ঙ্কর দিকটাকে যে কোনো মূল্যে অ্যাড্রেস করতে হবে। প্রধানমন্ত্রী সে জন্য জিরো টলারেন্সের কথা বলেছেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা জানা সবার দায়িত্ব আপনার ছেলে কী করে, আপনার প্রতিবেশীর ছেলেটা কী করে। মাদকের সঙ্গে জড়িত হলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সঙ্গে সঙ্গে খবর দেন। আপনারা নিজের কর্তব্য এভাবে পালন করুন না হলে আমাদের স্বপ্ন চুরমার হয়ে যাবে।

তিনি আরও বলেন, মাদকাসক্তদের মধ্যে অধিকাংশ ইয়াবা ও হেরোইন সেবী। এখন নতুন একটা ড্রাগ এসেছে আইস। আমরা সীমান্ত নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা চালাচ্ছি। কিন্তু এই ব্যবসা এতই লাভজনক যে অনেকেই প্রলুব্ধ হয় এবং বেছে নেয় নিজেদের জীবিকার জন্য। তাদের গন্তব্য হয় আমাদের কারাগারে হবে নতুবা ধুঁকে ধুঁকে তাদের জীবনের শেষ দিন গুনতে হবে।

Advertisement
Share.

Leave A Reply