fbpx

দ্বিতীয় ধাপে চলছে পৌরসভা ভোটগ্রহণ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলছে দেশের ৬০টি পৌরসভায় দ্বিতীয় দফায় ভোটগ্রহণ। শনিবার (১৬ জানুয়ারি) সকাল ৮টা থেকে শুরু হয়েছে ভোট গ্রহণ, চলবে বিকেল ৪টা পর্যন্ত। মোট ২২১ জন প্রার্থী এই ৬০ পৌরসভায় মেয়র হবার জন্য লড়ছেন।

৬০টি পৌরসভার মধ্যে ২৯টি পৌরসভায় ভোটগ্রহণ হবে ইভিএমে ও ৩১ পৌরসভায় ব্যালট পেপারে নেওয়া হবে ভোট।

নিবাচন কমিশনের তথ্য অনুযায়ী, দ্বিতীয় ধাপ ভোটের জন্য ইসি প্রথমে ৬১টি পৌরসভার তফসিল ঘোষণা করলেও নীলফামারীর সৈয়দপুরের অংশগ্রহণকারী একজন মেয়র প্রার্থীর মৃত্যুতে সেখানে ভোট গ্রহণ স্থগিত করা হয়।

গত ২৮ ডিসেম্বর প্রথম ধাপে ২৪টি পৌরসভায় ভোট গ্রহণ হয়েছিল। এর মধ্যে, ১৯ পৌরসভায় আওয়ামী লীগ দলীয় প্রার্থী এবং তিনটিতে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা জয়ী হন। বাকি দু’টি পৌরসভায় বিএনপির প্রার্থী জয় পেয়েছেন।

এদিকে, বিভিন্ন স্থানে প্রতিপক্ষের ওপর হামলা, পেট্রোলবোমা নিক্ষেপসহ নানা ঘটনায় নির্বাচনী এলাকাগুলোতে প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

যদিও নির্বাাচন কমিশন বলছে, ভোটকেন্দ্রগুলোতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে। করোনাভাইরাস মহামারীর মধ্যে সব ধরণের স্বাস্থ্যবিধি মেনেই ভোটের আয়োজন করা হয়েছে। এমনকি, ভোটকেন্দ্র ছাড়াও নির্বাচনী এলাকাগুলোতে বিজিবি, পুলিশ, আনসার মোতায়েন করা হয়েছে। এছাড়া, মোবাইল টিম এলাকাগুলোতে টহল দিচ্ছে এবং সেখানে স্ট্রাইকিং ফোর্সও মোতায়েন রয়েছে। নির্বাচনী এলাকাগুলোতে যানবাহন চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

এই ধাপে মেয়র পদে সব মিলিয়ে মোট নয়টি দলের প্রার্থী রয়েছে। তবে বরাবরের মতই মূল লড়াই হবে নৌকা ও ধানের শীষের প্রার্থীদের মধ্যে। এদিকে, দলের মনোনয়ন না পেয়ে বিদ্রোহী প্রার্থীদের অবস্থান এবং কাউন্সিলর প্রার্থীদের দ্বন্দ্বের কারণে কিছু পৌরসভায় দ্বিতীয় ধাপের ভোটের প্রচারের সময় সংঘাত ও প্রাণহানির ঘটনাও ঘটেছে।

তবে ইসি আশ্বাস দিয়েছেন, সুষ্ঠু ভোটের জন্য যা যা করা দরকার তা নিশ্চিত করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ভোটাররা নির্বিঘ্নে ও শান্তিপূর্ণ পরিবেশে ভোট দিতে পারবেন।

Advertisement
Share.

Leave A Reply