fbpx

নারী সাংবাদিক-শিক্ষার্থীদের নিয়ে ডি ডব্লিউ একাডেমির মেন্টরশিপের যাত্রা শুরু  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা নারী সাংবাদিক ও সাংবাদিকতার শিক্ষার্থীদের আগ্রহ,কৌতুহল আর উচ্ছাসের মধ্য দিয়ে যাত্রা শুরু হলো ডি ডব্লিউ একাডেমির নারী সাংবাদিকদের মেন্টরশিপের।

জার্মান গণমাধ্যম ডয়চে ভেলের গণমাধ্যম উন্নয়ন শাখা ডি ডব্লিউ একাডেমি বাংলাদেশ দেশের নারী সাংবাদিক ও শিক্ষার্থীদের ডিজিটাল সাংবাদিকতায় দক্ষ করে গড়ে তোলার লক্ষ্য নিয়ে এই প্রকল্পটি হাতে নিয়েছে।

ঢাকার গুলশানে একটি হোটেলে তিন দিনব্যাপী এই আবাসিক কর্মশালায় নয়জন সাংবাদিক এবং ১০ জন সাংবাদিকতার শিক্ষার্থী অংশ নেন। এর আগে উন্মুক্ত আবেদন ও যাচাই-বাছাইয়ের মধ্য দিয়ে মোট ২০ জনকে এই মেন্টরশিপের জন্য নির্বাচিত করা হয়।

এ বছর ফ্রী প্রেস আনলিমিটেড এর অদম্য সাংবাদিক পুরস্কারপ্রাপ্ত অনুসন্ধানী সাংবাদিক, দৈনিক প্রথম আলোর বিশেষ প্রতিনিধি রোজিনা ইসলাম এই সাংবাদিকদের আগামী তিনমাস দিক নির্দেশনা দেবেন। যেখানে ২০ জন অংশগ্রহণকারী সাংবাদিকতার বিভিন্ন কর্মশালায় অংশ নেবেন এবং সাংবাদিক ও শিক্ষার্থী জোড়ায় জোড়ায় ভাগ হয়ে বিশেষ সংবাদ প্রতিবেদন তৈরি করবেন।

রোজিনা ইসলামের সঙ্গে কর্মশালা পরিচালনা করেন মাইনুল ইসলাম খান।

কর্মশালার বিষয়ে ডি ডব্লিউ একাডেমীর প্রোগ্রাম ডিরেক্টর (বাংলাদেশ) প্রিয়া এসেলবর্ন বলেন, “ডি ডব্লিউ একাডেমী বিশাস করে বিশ্বজুড়ে নারীর ক্ষমতায়নই পারে সামাজিক উন্নয়ন বয়ে আনতে। এই ২০ জন সংবাদকর্মীদের ডিজিটাল দক্ষতা বৃদ্ধি ও তাদের নেটওয়ার্ক গড়ে তোলার মাধ্যমে গণমাধ্যমে আরও প্রতিযোগিতামূলক অবস্থানে যাওয়ার জন্য এই আয়োজন করতে পেরে আমরা আনন্দিত।“

নারীদের জন্য তৈরি বিশেষ এই প্রকল্পের অংশ হিসেবে ডি ডব্লিউ একাডেমীর সঙ্গে আর কাজ করছে বাংলাদেশের দুটি সংগঠন ‘কথা’ ও ‘বহ্নিশিখা’। জার্মানির অর্থনৈতিক সম্পর্ক ও উন্নয়ন মন্ত্রণালয়ের অর্থায়নের এই প্রকল্পে তারা দেশের নয়টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে জেন্ডার-সংবেদনশীলতার কর্মশালা পরিচালনা ও গণমাধ্যমে নারী বিষয়ক সাংবাদিকতার জন্য একটি রূপরেখা (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর) তৈরিসহ অন্যান্য কার্যক্রমে অংশ নেবে।

উল্লেখ্য, ২০১৪ সাল থেকে ডি ডব্লিউ একাডেমী বাংলাদেশে সাংবাদিকতার শিক্ষা এবং চর্চা উন্নত করার  লক্ষ্যে এবং মুক্ত গণমাধ্যমকে শক্তিশালী করার লক্ষ্যে কাজ করছে। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর সাথে সাংবাদিকতার পাঠ্যক্রম সংস্কার, কমিউনিটি রেডিও সাংবাদিকদের সক্ষমতা উন্নয়ন, সাংবাদিকতা স্নাতকদের জন্য শীর্ষস্থানীয় নিউজরুমে ইন্টার্নশিপের ব্যবস্থা, পেশাজীবী এবং নাগরিক সাংবাদিকদের জন্য একটি অনলাইন কোর্স তৈরি, সাংবাদিকতার শিক্ষক ও সাংবাদিকদের নিয়ে চারটি নেটওয়ার্কিং কনফারেন্স ও শিক্ষক, শিক্ষার্থী ও সাংবাদিকদের জন্য অসংখ্য প্রশিক্ষণ আয়োজন এর মধ্যে উল্লেখযোগ্য।

Advertisement
Share.

Leave A Reply