fbpx

নিউমার্কেট সংঘর্ষের নেপথ্যে, ‘কান নিয়ে গেছে চিলে’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গল্পটা ছিল এমন- একজন লোক দিগবিদিক ছুটছেন তো ছুটছেন। সবাই তাকে জিজ্ঞাসা করলো, কী ভাই, ছুটছেন কেনো? তখন তিনি বললেন, তার কান নাকি চিলে নিয়ে গেছে। তার দেখাদেখি সবাই ছোটা শুরু করলো কান হারানোর ভয়ে। এর মধ্যে একজন সেই লোককে বললো, আপনার কানে আগে হাত দিয়ে দেখুন, কান আগের জায়গায়ই আছে। তখন ওই লোক কানে হাত দিয়ে দেখলো, তিনি বৃথাই ছুটছেন। অর্থাৎ গুজবে কান দিয়েছেন।

নিউমার্কেটের ব্যবসায়ী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের এই সংঘর্ষের ঘটনাও অনেকটা চিলে কান নিয়ে যাওয়ার মতোই।

সোমবার সন্ধ্যা, ইফতারের আগ মুহূর্ত। নিউমার্কেটের চার নম্বর গেটে অবস্থিত ওয়েলকাম ফাস্ট ফুড ও ক্যাপিটাল ফাস্ট ফুড নামের দুটি দোকান। ইফতারের সময় টেবিল বসানো নিয়েই হুট করে দুই দোকানির মধ্যে কথা কাটাকাটি থেকে হাতাহাতি পর্যন্ত গড়ায়।

এর জেরে ওয়েলকাম ফাস্ট ফুডের কর্মচারী বাপ্পীকে মারধর করেন ক্যাপিটাল ফাস্ট ফুডের কাওসার। কিন্ত ঘটনা এখানেই শেষ নয়। বাপ্পী তখন প্রতিশোধ নিতে তার পরিচিত ঢাকা কলেজের কয়েকজন শিক্ষার্থীকে নিয়ে কাওসারের ওপর হামলা করেন। কাওসারের লোকজন শিক্ষার্থীদের মারধর করে বের করে দেন।

রাতে শিক্ষার্থীরা নিউমার্কেটের দিকে তেড়ে আসে। নিউমার্কেটে গুজব ছড়ায়, ঢাকা কলেজের শিক্ষার্থীরা ব্যবসায়ীদের ওপর হামলা চালিয়েছে। এভাবেই  দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।সিসিটিভির ফুটেজে এই তথ্যের সত্যতাও মিলেছে।

নিউমার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি আমিনুল ইসলাম বলেন, নিউমার্কেটের ভেতর দুই দোকানদারের মধ্যে ঝামেলা হয়। এর জেরেই এক পক্ষ ঢাকা কলেজের শিক্ষার্থীদের নিয়ে আসে। এতে করে দুই পক্ষের মধ্যে ধ্বস্তাধ্বস্তি ও মারামারির ঘটনা ঘটে। ওই সময় শিক্ষার্থীরা চলে যান। এরপর তারা গুজব ছড়ান, ব্যবসায়ীরা শিক্ষার্থীদের মারধর করেছেন, কুপিয়ে জখম করেছেন। পরে তারা নিউমার্কেটে এসে হামলা ও অগ্নিসংযোগ করার চেষ্টা করেন।

ওয়েলকাম ফাস্ট ফুডের মালিক মো. রফিক বলেন, বাপ্পীকে মারধরের পর বিষয়টি নিয়ে বসার কথা ছিল। কিন্তু বাপ্পী এর আগে তার পরিচিত ঢাকা কলেজের শিক্ষার্থীদের জানান। তারা এসে এ বিষয়ে কাওসারের কাছে জানতে চান। তখন কাওসার তার লোকজন নিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা করে মার্কেট থেকে বের করে দেন। পরে কলেজের শিক্ষার্থীরা দল বেঁধে এসে হামলা করেন।

তবে ঢাকা কলেজ শাখা ছাত্রলীগের নেতা পরিচয় দেওয়া ফুহাদ হোসেন বলেন, এক ছাত্র নিউমার্কেটে কেনাকাটা করতে গেলে ব্যবসায়ীদের সঙ্গে বাগ্‌বিতণ্ডা হয়। এর জেরে ব্যবসায়ীরা তাঁকে কুপিয়ে আহত করেন। এর জেরেই নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

Advertisement
Share.

Leave A Reply