fbpx

নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত ও দুর্ঘটনায় হতাহত শ্রমিকদের ক্ষতিপূরণ প্রদানের দাবি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত করাসহ রানা প্লাজা দুর্ঘটনায় দায়ী ব্যক্তিদের দ্রুত বিচার ও হতাহতদের আন্তর্জাতিক মান অনুযায়ী ক্ষতিপূরণ ও আহতদের দীর্ঘমেয়াদী চিকিৎসা প্রদানের দাবি জানিয়েছেন শ্রমিক নিরাপত্তা ফোরামের নেতৃবৃন্দ।

রানা প্লাজা দুর্ঘটনার নয় বছর স্মরণে রবিবার (২৪ এপ্রিল) সকালে অস্ট্রেলিয়ান এইড ও একশনএইড বাংলাদেশ এর সহযোগিতায় এবং শ্রমিক নিরাপত্তা ফোরাম (এসএনএফ) এর উদ্যোগে আয়োজিত এক কর্মসূচিতে বক্তারা এ দাবি জানান।

জুরাইন কবরস্থান ও সাভারে রানা প্লাজার সামনে দুর্ঘটনায় নিহত, আহত ও নিখোঁজ শ্রমিকদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন এবং জাতীয় প্রেসক্লাবের সামনে মানবন্ধন করেন শ্রমিক নেতারা।

সংক্ষিপ্ত সমাবেশ ও মানববন্ধনে বক্তারা বলেন, রানা প্লাজা দুর্ঘটনার নয় বছর হয়ে গেলেও এখনো শ্রমিকদের হত্যার বিচার হয়নি। দ্রুত শ্রমিক হত্যার বিচার করে দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে। রানা প্লাজা, টাম্পাকো, হাসেম ফুডসসহ এরকম শিল্প দুঘটনা যাতে না ঘটে তা নিশ্চিতের সরকারের প্রতি আহ্বান জানান তারা।

এসময় প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক নির্বিশেষে সকল শ্রমিককে শ্রম আইনের আওতায় আনা, ক্ষতিপূরণের জাতীয় মানদণ্ড তৈরি করা, পেশাগত রোগে আক্রান্ত ও দুর্ঘটনায় আহত শ্রমিকের চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠা এবং হাসপাতালগুলোতে বিশেষ ইউনিট স্থাপন, নির্মাণ, রাসায়নিক, ইঞ্জিনিয়ারিংসহ ঝুকিপূর্ণ কর্মক্ষেত্রসমূহ পরিদর্শনে দেশব্যাপী জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দ্বারা মোবাইল কোর্ট পরিচালনা বা ঝটিকা পরিদর্শন ব্যবস্থা চালু  করা এবং সবার জন্য নিরাপদ কর্মস্থল নিশ্চিত করতে পরিদর্শন ব্যবস্থাকে জোরদার করার দাবি জানান তারা।

Advertisement
Share.

Leave A Reply