fbpx

পাঁচ বছরে ২৬ হাজার ৬৯৫ ধর্ষণ মামলা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে গত পাঁচ বছরে ২৬ হাজার ৬৯৫ ধর্ষণের মামলা করা হয়েছে বাংলাদেশের থানাগুলোতে। এর মধ্যে সবচেয়ে বেশি মামলা হয়েছে ২০১৯ সালে।

৩ মার্চ হাইকোর্টে দাখিল করা একটি প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী জানিয়েছেন, পুলিশ মহাপরিদর্শকের প্রতিবেদনটি আদালতে জমা দেওয়া হয়েছে।

জানা যায়, একটি রিটের শুনানির জন্য এ তথ্য চাওয়া হয়েছিল। ২৩ মে ওই রিটের পরবর্তী তারিখ নির্ধারণ করেছেন আদালত। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চে এই শুনানি হয়।

প্রতিবেদনের তথ্যানুযায়ী, ২০১৬ সালে ধর্ষণের মামলা হয়েছে চার হাজার ৩৩১টি। ২০১৭ সালে মামলা হয়েছে চার হাজার ৬৮৩টি। ২০১৮ সালে চার হাজার ৬৯৫টি।

২০১৯ সালে মামলা হয়েছে ছয় হাজার ৭৬৬টি এবং ২০২০ সালের অক্টোবর পর্যন্ত মামলা হয়েছে ছয় হাজার ২২০টি। এগুলো শুধু থানায় দায়ের হওয়া মামলা। এর বাইরে ট্রাইব্যুনালেও মামলা দায়ের হয়, কিন্তু সেখান থেকে এখনও প্রতিবেদন আসেনি।

বুধবার রিটের শুনানির সময় ধর্ষণের মামলা ১৮০ দিনের মধ্যে বিরতিহীনভাবে নিষ্পত্তি করতে হাইকোর্টের নির্দেশনা বাস্তবায়ন করা হচ্ছে কিনা, তা নজরদারি করার জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করে দিয়েছেন হাইকোর্ট বেঞ্চ।

এই কমিটির প্রধান সুপ্রিমকোর্টের রেজিস্টার জেনারেল মো. আলী আকবর। কমিটির অন্য দুই সদস্য হলেন— স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব মো. জাহাঙ্গীর আলম বা তার প্রতিনিধি (অতিরিক্ত সচিব পদমর্যাদার নিচে নয়) ও আইন মন্ত্রণালয়ের সচিব বা তার প্রতিনিধি (অতিরিক্ত সচিব পদমর্যাদা নিচে নয়)।

Advertisement
Share.

Leave A Reply