fbpx

পুলিশের পোশাকে যুক্ত হচ্ছে লাইভ ক্যামেরা!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী মার্চ থেকেই পুলিশ সদস্যদের পোশাকের সাথে যুক্ত হচ্ছে লাইভ ক্যামেরা। পুলিশের যে কোনও অপারেশন, চেকপোস্ট এবং গুরুত্বপূর্ণ ঘটনার খবর ডিউটিতে থাকা অবস্থায় ওয়্যারলেসের মাধ্যমে লাইভ ক্যামেরার অ্যাক্সেস নিতে পারবে পুলিশ সদর দফতর, দিতে পারবে প্রয়োজনীয় নির্দেশনাও।

‘লাইভ বডি অন ক্যামেরা’টি বেল্টের সাথেই যুক্ত করা হবে, আর তার সাথে থাকবে হেডফোন। সেগুলো একটিভ করেই ডিউটি শুরু করবে পুলিশ সদস্য।

আর সবগুলো ক্যামেরা কন্ট্রোলের জন্য পুলিশ সদর দফতরে থাকবে একটি মনিটরিং সেল। সারাদেশে যে কোন জায়গায় ডিউটিরত অবস্থায় পুলিশ সদস্য থাকবে অন ক্যামেরায়। এর মাধ্যমে সুনির্দিষ্ট ওই পুলিশ কর্মকর্তা বা ইউনিটের কর্মকাণ্ড দেখতে পারবেন পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ।

এর ফলে, পুলিশের যে কোন অভিযান, বিশেষ করে চেকপোস্টে পুলিশ সদস্য বা কর্মকর্তাদের নির্দেশনার প্রয়োজন পড়লে সরাসরি পুলিশ সদর দফতর তাদের সাথে সংযোগ স্থাপন করতে পারবে। এরই মধ্যে, আধুনিক ও দক্ষ পুলিশ বাহিনী গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ পুলিশে অত্যাধুনিক অপারেশনাল গিয়ার টেকটিক্যাল বেল্ট সংযোজন করা হয়েছে।

এতে করে, আধুনিক পুলিশ হিসেবে পুলিশের সব ধরনের কাজেই এ ক্যামেরা কার্যকরী ভূমিকা পালন করবে। ক্যামেরায় কোনও ঘটনার লাইভ মনিটরিং করার পাশাপাশি বিভিন্ন কোণ থেকে ছবিও নিতে পারবে পুলিশ। সেক্ষেত্রে, কাজের স্বচ্ছতা ও গতি বাড়বে বলে মনে করেন পুলিশ সদর দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এই ‘লাইভ বডি অন’ ক্যামেরাটি প্রথমে ট্রাফিক পুলিশ ও চেকপোস্টে ব্যবহার করা শুরু হবে।

Advertisement
Share.

Leave A Reply