fbpx

প্রশ্নপত্র ফাঁসের প্রতারণা, গ্রেফতার ১

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২৩ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে ৩০ এপ্রিল থেকে। পরীক্ষা শুরু হবার আগেই শিক্ষামন্ত্রী জানিয়েছিলেন এবছর এসএসসি পরীক্ষায় কোন প্রকার প্রশ্নপত্র ফাঁস হবার কোন সুযোগ নেই। যে বা যারা এমন গুজব ছড়াবে তাদেরকে আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হবে।

চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের নামে অর্থ আত্মসাৎ এবং প্রতারণার অভিযোগে রাজধানীর আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের আব্দুল রউফ প্রীতম নামে এক শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে মহানগর গোয়েন্দা পুলিশ।

গতকাল রাতে ঢাকা মহানগর গোয়েন্দা লালবাগ বিভাগ ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই) এর সহযোগিতায় ঢাকা ক্যান্টনমেন্টস্থ বঙ্গবন্ধু বিমান বাহিনী ঘাঁটির সামনে থেকে আব্দুল রউফ প্রীতমকে গ্রেপ্তার করা হয়। জুয়ায় আসক্ত শিক্ষার্থী জুয়ার অর্থ জোগাতে এই প্রতারণা করেছে বলে প্রাথমিকভাবে জানা গেছে।

প্রীতম চলমান এসএসসি পরীক্ষার প্রশ্ন ফাঁস করতে পারবে এরকম শতভাগ নিশ্চয়তা দিয়ে তার ফেসবুক এবং মেসেঞ্জার পেজে বিজ্ঞাপন দেয়। এসময় বিভিন্ন ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকদের কাছ থেকে নগদ/বিকাশের মাধ্যমে হাজার হাজার টাকা হাতিয়ে নিয়েছে বলে তথ্য পায় গোয়েন্দা পুলিশ।

এ সময় SSC Batch 2023, SSC Short Syllabus 2023, নামক একাধিক পেজ থেকে সে চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত প্রচারণা চালাতে থাকে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে অনেক শিক্ষার্থী এবং তাদের অভিভাবকেরা তার এই প্রচারণায় বিশ্বাস করে প্রতারক প্রীতমের সঙ্গে বিভিন্ন উপায়ে যোগাযোগ শুরু করে। এক পর্যায়ে তার চাহিদা অনুযায়ী বিকাশ, নগদ ও রকেট মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে টাকা পাঠায়।

প্রশ্নপত্র ফাঁসের নামে প্রতারণার অর্থ হাতিয়ে নেয়ার জন্য এই প্রতারক ছাত্র ও তার বাবা ওয়ারেন্ট অফিসার হারুনুর রশিদ এবং তার মায়ের ন্যাশনাল আইডি দিয়ে একাধিক ব্যাংক হিসাব খোলে।

প্রাথমিক তদন্তে জানা যায়, চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র সংরক্ষণ, পরিবহন অথবা বিতরণের মতো কোন কাজেই প্রীতম বা তার কোন আত্মীয় জড়িত ছিল না। তাই তার পক্ষে প্রশ্নপত্র ফাঁস করা একেবারেই অসম্ভব ছিল।

দীর্ঘদিন ধরে অনলাইন জুয়ায় আসক্ত ছিল প্রীতম। জুয়া খেলা ও বন্ধুদের নিয়ে ফূর্তি করার টাকা সংগ্রহ করতে এই প্রতারণার আশ্রয় নিয়েছিল বলে স্বীকার করেছে প্রীতম। প্রতারক প্রীতমের বিরুদ্ধে ইতিমধ্যেই পাবলিক পরীক্ষা আইন ১৯৮০’র ধারা মতে তার একটি মামলা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply