fbpx

ফিরে এলেন মহানায়ক

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ছবিগুলো দেখে অবাক হচ্ছেন? অবাক হওয়ারই কথা! কারণ চিনতেই পারছেন ইনি কে! ইনি মহানায়ক উত্তম কুমার।
আজ রবিবার (৩ সেপ্টেম্বর) এই মহানায়কের জন্মদিন। ১৯২৬ সালের এই দিনে কলকাতায় জন্মেছিলেন কালজয়ী এই নায়ক। আসল নাম অরুণকুমার চট্টোপাধ্যায়। সাধারণ পরিবারে জন্মগ্রহণ করেও অদম্য চেষ্টা আর সংগ্রামের মধ্য দিয়ে তিনি টলিউডের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় নায়কে পরিণত হয়েছিলেন।

উত্তমের জন্মদিনের মাত্র দুই দিন আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার এআই ছবিগুলো ঝড় তোলে। উত্তম কুমারের এই ছবিগুলিতে তাঁকে নানা পোশাকে দেখা গিয়েছে। কোথাও নীল স্যুটে, কোথাও সাদা। কোথাও আবার নবপ্রজন্মের পোশাকে, যা নজর কেড়েছে সবার।

ফিরে এলেন মহানায়ক

সপ্তপদী, অগ্নিপরীক্ষা, অ্যান্টনি ফিরিঙ্গি, নায়ক, চৌরঙ্গী, চিড়িয়াখানা, সন্ন্যাসী রাজা, হারানো সুর-এর উত্তমকুমারের কালজয়ী সিনেমা। ১৯৭৫ সালে ভারত সরকার তাঁকে মহানায়ক সম্মান দেয়। জীবনকালে পেয়েছেন জাতীয় পুরস্কার, ফিল্ম ফেয়ার, বিএফজেএ পুরস্কার। ১৯৮০ সালের ২৭ জুলাই মারা যান উত্তম কুমার।

পেশায় দিল্লির একটি কেন্দ্রীয় সংস্থার কৃষিবিদ্যার গবেষক। একেবারেই নিজের শখেই পয়ব্রত রায় মাসখানেক আগে শুরু করেছিলেন নানা বিষয়ের ওপরে ছবি বানাতে। সেই তালিকায় সম্প্রতি যুক্ত হয়েছেন মহানায়ক উত্তম কুমার। যিনি বাঙালির মননে ও আবেগের সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত।

ফিরে এলেন মহানায়ক

উত্তম কুমার বেঁচে থাকলে কেমন হত তাঁকে দেখতে, তা নিয়ে জল্পনার শেষ ছিল না। কিন্তু বেশি বয়সে কেমন দেখতে হত, তা না বানিয়ে পয়ব্রত বানিয়েছেন উত্তম কুমারের একেবারে কম বয়সের ছবি।

সম্প্রতি এআই প্রযুক্তি বেশ জনপ্রিয়তা পেয়েছে। এর মাধ্যমে মানুষকে তার ইচ্চেমতো কল্পনার রুম দেওয়া যায়।এই প্রযুক্তি ব্যবহার করে কল্পনায় আঁকা মহানায়কের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। আলো ঝলমলে নায়কের এমন অবতারে আজ মুগ্ধ আট থেকে আশি।

ছবির নেপথ্যের কারিগর মাসখানেক ধরে দুর্ঘটনায় আহত হয়ে ঘরবন্দি। সেই সময়কেই নিছক সময় অতিবাহিত করার জন্য মজার চলে বানাচ্ছিলেন নানা বিষয়ের ওপরে ছবি। আর সেই সব ছবি নিজের ফেসবুক প্রোফাইলে শেয়ার করছিলেন। মহানায়কের ছবিও ছিল সেই তালিকায়। কিন্তু তার এই শখের বসে বানানো ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে এক কথায় ঝড় তুলেছে।

ফিরে এলেন মহানায়ক

বিষয়ে পয়ব্রত বলেন, ‘দুর্ঘটনার পরে সময় কাটাতেই ছবি বানাচ্ছিলাম। বুঝতেই পারিনি এভাবে সকলে আমার কাজের প্রতি আকৃষ্ট হবেন। একেবারেই আমার কাজের বাইরের একটা কাজ করে এমন স্বীকৃতি বড় পাওনা। আরও বেশ কিছু ছবি আসবে, আশা করি সেগুলোও সকলের মন জয় করে নেবে।”

সম্প্রতি একাধিক অভিনেতা-অভিনেত্রীদের এআই ছবি সাড়া ফেলেছে নেটদুনিয়ায়। কিছুদিন আগে এআই কল্পনায় উত্তম কুমার, সুচিত্রা সেন এবং সৌমিত্র চট্টোপাধ্যায়য়ের ছবি ভাইরাল হয়েছিল।

Advertisement
Share.

Leave A Reply