fbpx

ফিলিস্তিনের পক্ষ নিয়ে সংঘাতের জন্য ইসরায়েলকে দায়ী করলো উত্তর কোরিয়া

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মধ্যপ্রাচ্যের দেশ কাতারের পর হামাস-ইসরায়েল সংঘাতের বিষয়ে প্রথমবারের মতো মুখ খুললো উত্তর কোরিয়া। রক্তক্ষয়ী এই লড়াইয়ের জন্য ইসরায়েলকেই দায়ী করেছে কিম জং উনের দেশ। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে প্রকাশিত এক নিবন্ধে বলা হয়েছে, ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে ইসরায়েলের অবিরাম অপরাধমূলক কর্মকাণ্ডের পরিণতি এই যুদ্ধ।

উত্তর কোরিয়ায় ক্ষমতাসীন দল ওয়ার্কার্স পার্টির মুখপাত্র হিসেবে পরিচিত রোদং সিনমুন সংবাদপত্রে মঙ্গলবার (১০ অক্টোবর,২০২৩) ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের বিষয়ে একটি সংক্ষিপ্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে।

এতে বলা হয়েছে, ফিলিস্তিনের হামাস ও ইসরায়েলের মধ্যে ব্যাপক আকারে সশস্ত্র সংঘর্ষ শুরু হয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের মতে, ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলের ক্রমাগত অপরাধমূলক কর্মকাণ্ডের ফল এই সংঘাত। একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গড়ে তোলাই এই সংকট সমাধানের মূল উপায় বলে উল্লেখ করা হয়েছে ওই নিবন্ধে।

এর আগে, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের জন্য ইসরায়েলকে দায়ী করেছিল মধ্যপ্রাচ্যের দেশ কাতার। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ফিলিস্তিনি জনগণের সঙ্গে চলমান সহিংসতা ও উত্তেজনার জন্য ইসরায়েল একাই দায়ী। এছাড়া, সাম্প্রতিক সংঘাতে সৌদি আরব, ইরান, চীনের মতো দেশগুলোও ফিলিস্তিনিদের পক্ষে কথা বলেছে।

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ফিলিস্তিনের পাশে থাকার ঘোষণা দিয়ে বলেছেন, চলমান উত্তেজনা প্রশমনে সম্ভাব্য সব ধরনের চেষ্টা করছে সৌদি আরব। এছাড়া, ইসরায়েলে-ফিলিস্তিন সংঘাত বন্ধে দুটি পৃথক রাষ্ট্র প্রতিষ্ঠাই একমাত্র সমাধান বলে মন্তব্য করেছে চীন।

 

Advertisement
Share.

Leave A Reply