fbpx

ফেনীতে আড়াই ফুট উচ্চতার হিমালয়ান প্রজাতির শকুন উদ্ধার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফেনীর সোনাগাজী উপজেলা থেকে বিরল হিমালয়ান প্রজাতির একটি শকুন উদ্ধার করেছে বন বিভাগ ও প্রাণী বিষয়ক সংগঠন ফেনী ওয়াইল্ড লাইফ রেসকিউ টিম।

রোববার বিকালে উপজেলার চর খন্দকার ইঞ্জিনিয়ার পাড়ায় নদীর পাশ থেকে শকুনটি আহত অবস্থায় উদ্ধার করা হয় বলে জানিয়েছেন ফেনী ওয়াইল্ড লাইফ রেসকিউ টিমের ডিরেক্টর অ্যান্ড রেসকিউয়ার সাইমুন ফারাবি।

সাইমুন বলেন, শকুনটি স্থানীয়দের হাতে আটক হওয়ার পর তাকে জানানো হয়। তিনি তাৎক্ষণিকভাবে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের ইন্সপেক্টর আবদুল্লাহ আল সাদিকে বিষয়টি জানিয়ে ফেনী বন বিভাগের ফরেস্টার বাবুল চন্দ্র ভৌমিকের সঙ্গে আলোচনা করেন। পরে সোনাগাজী উপজেলা বন বিভাগের কর্মকর্তাদের নিয়ে ঘটনাস্থলে গিয়ে ‘হিমালয়ান গ্রিফন’ শকুনটি উদ্ধার করেন।

পরে শকুনটিকে ফেনী বন বিভাগ হস্তান্তর করা হয়।

সাইমুন জানান, শকুনটি পাখিটির উচ্চতা প্রায় আড়াই ফুট। ডানা মেললে এর উচ্চতা প্রায় পাঁচ ফুটেরও বেশি; আনুমানিক ওজন প্রায় ১৫ কেজি।

ফেনীতে আড়াই ফুট উচ্চতার হিমালয়ান প্রজাতির শকুন উদ্ধার

ফেনী বন বিভাগের ফরেস্টার বাবুল চন্দ্র ভৌমিক বলেন, শকুনটি সুস্থ হওয়ার পর বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের নির্দেশনায় প্রাকৃতিক পরিবেশ অথবা বঙ্গবন্ধু সাফারি পার্কে হস্তান্তর করা হবে।

হিমালয়-সংলগ্ন নেপাল, ভারত, পাকিস্তান, ভুটান এলাকায় হিমালয়ান গ্রিফন শকুন দেখতে পাওয়া যায়। শীতের সময় এরা বরফে আচ্ছাদিত এলাকা থেকে বাংলাদেশে আসে। অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত তারা এদেশে থাকে। গরমকাল শুরু হলে এই পরিযায়ী পাখি আবার নিজ দেশে ফিরে যায়।

Advertisement
Share.

Leave A Reply