fbpx

ফেসবুকের গ্রুপ অ্যাডমিনদের জন্য আসছে সুবার্তা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্তমান সময়ে বিভিন্ন রকম গ্রুপে সয়লব জনপ্রিয় সোশ্যাল মিডিয়া ফেসবুক। এই গ্রুপগুলোতে ঢুকলে মনে হয়, এ যেনো ছোট্ট পৃথিবীর মাঝে ছোট্ট ছোট্ট সাম্রাজ্য। যেখানে আছে রাজা, সেনাপতি আর প্রজা।

এই রাজা তথা অ্যাডমিনদের তাদের রাজ্য তথা গ্রুপ চালাতে নতুন কিছু সুবিধা যোগ করছে ফেসবুক। সম্প্রতি তারা অ্যাডমিনদের জন্য বেশ কিছু ফিচারের ঘোষণা করেছে। এসব ফিচার ব্যবহারের মাধ্যমে গ্রুপের বিভিন্ন জটিলতা নিমিষেই সমাধান করা যাবে।

প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম টেক ক্রাঞ্চ জানিয়েছে, ফেসবুক নতুন একটি অ্যাডমিন হোমপেজ নিয়ে এসেছে, যেটি ড্যাশবোর্ড হিসেবে কাজ করবে। যেখানে পোস্ট, মেম্বার, রিপোর্টেড কমেন্ট সব একসাথে দেখা যাবে।

নতুন এই ফিচারের মাধ্যমে গ্রুপ অ্যাডমিনরা নতুন সদস্যদের গুরুত্বপূর্ণ তথ্য সামারি আকারে পাবেন।

এসব তথ্যের মধ্যে থাকবে- গ্রুপে কোনও নির্দিষ্ট মেম্বারের কার্যক্রম (তিনি কয়টি পোস্ট বা কমেন্ট করেছেন), কখনও তার পোস্ট সরিয়ে দেওয়া বা রিমুভ করা হয়েছিল কিনা ইত্যাদি।

শুধু তাই নয়, ‘অ্যাডমিন অ্যাসিস্ট’ নামের আরও একটি নতুন ফিচার নিয়ে এসেছে ফেসবুক। যেখান থেকে স্বয়ংক্রিয়ভাবে কমেন্ট মডারেশন করা যাবে। এই ফিচারের মাধ্যমে গ্রুপে কারা কমেন্ট করতে পারবেন তা নির্ধারণ করে দিতে পারবেন অ্যাডমিনরা। পরবর্তীতে ‘কনফ্লিক্ট অ্যালার্টস’ নামের নতুন আরেকটি ফিচারও যুক্ত করার ঘোষণা দিয়েছে ফেসবুক।

মেশিন লার্নিং ফিচারের মাধ্যমে গ্রুপের বিভিন্ন আলোচনা যেন বিপথে না যায় সে বিষয়কে গুরুত্ব দিয়েছে ফেসবুক। এই ফিচার গ্রুপের যেকোনও অপ্রীতিকর আলোচনার বিষয়ে অ্যাডমিনকে সতর্ক করবে। পাশাপাশি গ্রুপে উত্তপ্ত বাক্যবিনিময়ও নিয়ন্ত্রণ করতে পারবেন অ্যাডমিনরা।

ফেসবুক জানিয়েছে, বর্তমানে বিশ্বে কোটি কোটি ফেসবুক গ্রুপ রয়েছে। এগুলো নিয়ন্ত্রণ করছে পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে  থাকা ৭ কোটিরও বেশি সক্রিয় অ্যাডমিন ও মডারেটর।

তবে বিভিন্ন গ্রুপের অ্যাডমিনরা তাদের দায়িত্ব পালন করতে গিয়ে প্রায়ই ঝামেলায় পড়েন। অনেকে আবার এ দায়িত্ব পালন করতে না পেরে গ্রুপ থেকে লিভ নেন। তাই অ্যাডমিনদের কথা মাথায় রেখে এসব ফিচার এনেছে ফেসবুক।

 

Advertisement
Share.

Leave A Reply