fbpx

বন্যার্তদের সহায়তায় নগদ টাকা ও শুকনো খাবার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণাসহ দেশের বেশ কিছু জায়গায় বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় বন্যাদুর্গতদের সহায়তায় ৮০ লাখ টাকা এবং ২৬ হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৮ জুন) বানভাসীদের জন্য এ অর্থ ও খাবার বরাদ্দ দেয়া হয় বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য কর্মকর্তা সেলিম হোসেন।

তিনি জানান, বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের জন্য মানবিক সহায়তা হিসেবে বিতরণের লক্ষ্যে ২৬ হাজার শুকনা ও অন্যান্য খাবারের প্যাকেট বরাদ্দ দেয়া হয়েছে। প্রতিটি প্যাকেটে চাল, ডাল, তেল, লবণ, চিনিসহ যে খাদ্য সামগ্রী রয়েছে, তা পাঁচ সদস্যের একটি পরিবারের এক সপ্তাহ চলবে বলে আশা করা যায়। একইসঙ্গে নগদ টাকা এবং চালও বরাদ্দ দেয়া হয়েছে।

সেলিম হোসেন আরও জানান, সিলেট জেলার জন্য ২০০ টন চাল, ৩০ লাখ টাকা এবং ৮ হাজার প্যাকেট খাবার, সুনামগঞ্জ জেলার জন্য ৩০ লাখ টাকা এবং ৮ হাজার প্যাকেট খাবার, নেত্রকোনার জন্য ১০০ টন চাল, ১০ লাখ টাকা এবং ৩ হাজার প্যাকেট খাবার, কুড়িগ্রামের জন্য ১০ লাখ টাকা এবং ১ হাজার প্যাকেট শুকনা খাবার বরাদ্দ করা হয়।

এছাড়া রংপুর ও নীলফামারী জেলার জন্য ৩ হাজার প্যাকেট করে ছয় হাজার প্যাকেট খাবার বরাদ্দ দেয়া হয়েছে। বরাদ্দকৃত অর্থ শুধু আপৎকালীন বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের মধ্যে মানবিক সহায়তা হিসেবে বিতরণ করা হবে বলেও জানান এই কর্মকর্তা।

উল্লেখ্য, গত বুধবার থেকে সিলেটে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। বৃহস্পতিবার তা ভয়ঙ্কর আকার ধারণ করে। পানি বাড়তে থাকায় বেশিরভাগ এলাকায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়ে। বিশুদ্ধ পানি, খাবারের অভাবে মানুষের মাঝে হাহাকার দেখা যায়। শুধু তাই নয়, পানি রেলস্টেশন ও বিমানবন্দরে ঢুকে পড়ায় গোটা দেশের সঙ্গে আকাশ ও রেলপথে সিলেটের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এখন বিদ্যুৎ সরবরাও বন্ধ রাখা হয়েছে।

সিলেটের পাশাপাশি সুনামগঞ্জের সব এলাকায় বন্যার পানি ঢুকে চরম দুর্ভোগে পড়েছে মানুষ। এর বাইরে নেত্রকোনা, কুড়িগ্রামের বিভিন্ন এলাকাতেও নদীর পানি উপচে লোকালয়ে প্রবেশ করেছে।

Advertisement
Share.

Leave A Reply