fbpx

বাংলাদেশে নতুন বিমানবন্দর নির্মাণে অর্থায়নে আগ্রহী নয়াদিল্লি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশে নতুন বিমানবন্দর নির্মাণে ভারত অর্থায়নে আগ্রহী বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা।

মঙ্গলবার (৩ জানুয়ারি) বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমানের সঙ্গে এক সৌজন্য সাক্ষাতে তিনি এ আগ্রহের কথা জানান।

বেবিচকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের এভিয়েশন খাতে নিয়োজিত কর্মীদের প্রশিক্ষণ দেওয়া, বিদ্যমান বিমানবন্দরগুলোর সক্ষমতা বৃদ্ধি, ভারতীয় অর্থায়নে (লাইন অব ক্রেডিটের মাধ্যমে) নতুন বিমান বন্দর তৈরি ও পরিচালনার ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে ভারতের হাইকমিশনার আগ্রহ প্রকাশ করেছেন।

দ্বিপাক্ষিক বৈঠকে এভিয়েশন সেক্টরে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি ও দক্ষ জনবল গড়ে তোলার ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে আলোচনা হয়।

বর্তমানে বেবিচকের ১২ জন কর্মকর্তা ভারতের এলাহাবাদে ‘বেসিক এয়ার ট্রাফিক কন্ট্রোলারস’ বিষয়ে প্রশিক্ষণ নিচ্ছেন। এই প্রশিক্ষণের ব্যয় বহন করছে ভারত সরকার। বেবিচক চেয়ারম্যান এই সহযোগিতার জন্য ভারতীয় দূতের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আলোচনায় ২ দেশের মধ্যে বিদ্যমান ফ্লাইট চলাচল চুক্তি আধুনিকায়ন করার ওপর জোর দেওয়া হয়। ২ দেশের মধ্যে যোগাযোগ ত্বরান্বিত করতে বেশি পরিমাণে নতুন গন্তব্যে ফ্লাইট চালুতে ২ দেশের বিমান সংস্থাগুলোকে উৎসাহিত করার বিষয়ে আলোচনা হয়। বিশেষ করে ভারতের পূর্বাঞ্চলের প্রধান প্রধান শহরগুলোর সঙ্গে বাংলাদেশের যোগাযোগ বাড়ানোর বিষয়টি আলোচনায় গুরুত্ব পায়।

এ ছাড়াও, ২ দেশের সিভিল এভিয়েশন ট্রেনিং একাডেমির মধ্যে সহযোগিতা বাড়াতে একটি এমওইউ সইয়ের প্রস্তাব নিয়ে বৈঠকে আলোচনা হয়।

Advertisement
Share.

Leave A Reply