fbpx

বাংলাদেশ ব্যাংকসহ ২০০ প্রতিষ্ঠানকে টার্গেট করে সাইবার হামলা  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

‘হাফনিয়াম’ নামের হ্যাকার গ্রুপের কবলে পড়েছে প্রায় দুই শতাধিক প্রতিষ্ঠান। এর মধ্যে রয়েছে- বাংলাদেশ ব্যাংক, টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি, অন্যান্য ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানসহ অন্যান্য।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক ও বাংলাদেশ সরকারের ই-গভর্নমেন্ট কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিমের (বিজিডি ই-গভ সার্ট) প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ মেইলে পাঠানো এক বার্তার মাধ্যমে এ তথ্য জানান।

সেখানে বলা হয়, আক্রান্ত প্রতিষ্ঠানগুলোর সার্ভারে হাফনিয়াম’র অস্তিত্ব পাওয়া গেছে। ই-মেইলের  মাধ্যমে এই সাইবার  হামলা চালিয়েছে হ্যাকাররা।

তিনি বলেন, হ্যাকার গ্রুপ মাইক্রোসফট মেইল সার্ভার থেকে মেইলের মাধ্যমে তথ্য সংগ্রহ করে। পরে তারা বাংলাদেশের প্রায় দুই শতাধিক প্রতিষ্ঠানের সার্ভারে হামলা চালায়।

হামলার শিকার প্রতিষ্ঠানগুলো কীভাবে রিকভার করবে সেই বিষয়ে বিস্তারিত রিপোর্ট সার্টের ওয়েব ঠিকানায় দেওয়া হয়েছে। ওই রিপোর্ট দেখে আক্রান্ত সার্ভারগুলোকে রিস্টোর করা যাবে এবং হ্যাকারদের হাত থেকে মুক্ত থাকার পথও জানা যাবে।

হ্যাকাররা বাংলাদেশসহ আরও ২২টি দেশ টার্গেট করেছে। এর মধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা, রাশিয়ার মতো দেশও রয়েছে বলে রিপোর্টে বলা হয়।

মূলত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, সরকারি প্রতিষ্ঠান, স্বাস্থ্য খাত, আইন ও আইন প্রয়োগকারী সংস্থা, প্রতিরক্ষা, ভারী ও প্রকৌশল শিল্প, বিজ্ঞান ও শিক্ষা খাত, বিদ্যুৎ ও জ্বালানি এবং অলাভজনক প্রতিষ্ঠানকে  টার্গেট করেই হ্যাকাররা হামলা চালায় বলে ওই প্রতিবেদনে বলা হয়।

Advertisement
Share.

Leave A Reply