fbpx

বাইডেনের বিজয়ের প্রত্যয়ন নিয়ে সিনেটরদের চাল

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘বেপরোয়া’ আচরণের পক্ষে অবস্থান নিলেন এক দল সিনেটর। নবনির্বাচিত ও পুরনো মিলে মোট ১১ জন সিনেটর জানান, ভোট জালিয়াতির অভিযোগ তদন্তে কমিশন গঠন করা না হলে বাইডেনের জয়ে প্রত্যয়ন দেবেন না তারা। সংবাদ মাধ্যম আলজাজিরা এই তথ্য জানিয়েছে।

শনিবার প্রভাবশালী রিপাবলিকান সিনেটর টেড ক্রুজসহ অন্যান্য সিনেটরা এক যৌথ বিবৃতি দেন। এতে বলা হয়, তারা ইলেকটোরাল কলেজের ভোটের ফলের ওপর কংগ্রেসে আপত্তি জানাবেন। নির্বাচনের ওপর ১০ দিনের নিরীক্ষা সমাপ্ত না হওয়া পর্যন্ত ফল মেনে নেবেন না।

তারা বলেন, কংগ্রেস একটি ইলেকটোরাল কমিশন গঠন করে তদন্ত করবে। এবং নির্বাচনে বিরোধের রাজ্যগুলোর আইন প্রণেতাদের ইলেকটোরাল ভোটের ব্যাপারে সিদ্ধান্ত দেওয়ার ক্ষমতা দেওয়া হবে।

শুধু ১১ জন সিনেটরই নন, ধারণা করা হচ্ছে প্রতিনিধি পরিষদে ট্রাম্প–সমর্থক  শতাধিক আইনপ্রণেতারা ইলেকটোরাল ভোটের ফল নিয়ে ৬ জানুয়ারি আপত্তি ওঠাবেন। তবে এতে ফল পরিবর্তনের কোনো সুযোগ থাকবে এমন আশা করা হচ্ছে না।

এদিকে, নির্বাচনের পর থেকেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভোট জালিয়াতির অভিযোগ তুলে পরাজয় মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে আসছেন। যদিও যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি আদালত এরই মধ্যে তার সব অভিযোগ নাকচ করে দিয়েছে। দেশটির ইলেকটোরাল কলেজ ভোটেও ৩০৬ ভোট নিয়ে ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন জো বাইডেন। ট্রাম্প পেয়েছেন ২৩২ ইলেকটোরাল কলেজ ভোট।

৬ জানুয়ারি মার্কিন কংগ্রেসে ভোট প্রত্যয়নের পর ২০ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে নতুন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের কথা রয়েছে।

Advertisement
Share.

Leave A Reply