fbpx

বায়ুদূষণে ঢাকা দ্বিতীয়, শীর্ষে বাগদাদ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বায়ুদূষণের তালিকায় বিশ্বের ১১০টি শহরের মধ্যে আজ রাজধানী ঢাকার অবস্থান দ্বিতীয়। অন্যদিকে দূষণের শীর্ষে উঠে এসেছে ইরাকের বাগদাদ। বুধবার (১১ অক্টোবর) সকাল ৮টার দিকে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

দূষণ তালিকার শীর্ষে থাকা ইরাকের বাগদাদের স্কোর ২১২ অর্থাৎ সেখানকার বাতাস অস্বাস্থ্যকর। ১৭৮ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে ভারতের দিল্লি। ১৭১ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১৬১ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ভিয়েতনামের হো চি মিন সিটি।

ঢাকার বায়ুর মানের স্কোর ১৮৩ অর্থাৎ এখানকার বাতাসও অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।
এ ছাড়া ১৭১ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১৬১ স্কোর নিয়ে পঞ্চম স্থানে রয়েছে ভিয়েতনামের হো চি মিন সিটি।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ এর মধ্যে থাকলে ‘খুব অস্বাস্থ্যকর’ এবং স্কোর ৩০১ থেকে ৪০০ এর মধ্যে থাকলে ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়। বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

Advertisement
Share.

Leave A Reply