fbpx

বায়ু দূষণে চতুর্থ ঢাকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানী ঢাকায় সকাল থেকেই বৃষ্টি হচ্ছে। তাছাড়া শুক্রবার ছুটির দিন হওয়ায় যানবাহনের চলাচলও কম। তবুও ঢাকা তার দূষণ এড়াতে পারেনি। সকাল ৮টার দিকে বিশ্বের ১০৭টি শহরের মধ্যে বায়ুদূষণে ঢাকার অবস্থান চতুর্থ।
এসময়ে ইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) ঢাকার স্কোর ১১৩।

বাতাসের এই মানকে সংবেদনশীল জনগোষ্ঠীর জন্য বেশ ঝুঁকিপূর্ণ হিসেবে বিবেচনা করা হয়। অথচ গতকাল বৃহস্পতিবার ঢাকার বায়ুর মান ছিল ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’। গতকাল সকাল ৮টার দিকে বাতাসের মানসূচকে ঢাকার অবস্থান ছিল ১৬তম। স্কোর ছিল ৭৪।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার নিয়মিত দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। তাদের মতে , আজ বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা। শহরটির স্কোর ১৭০। দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে কুয়েত সিটি ও চীনের উহান। শহর দুটির স্কোর যথাক্রমে ১৩৯ ও ১১৪।

সূচকে স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।

Advertisement
Share.

Leave A Reply