fbpx

বাড়ছে পদ্মার পানি, ফরিদপুর-শরীয়তপুরে বন্যার আশঙ্কা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

পাহাড়ি ঢল আর টানা বর্ষণে দেশের উত্তর-পূর্বের বেশ কিছু জেলা যখন পানিতে নিমজ্জিত, তখন নতুন করে ভাবাচ্ছে পদ্মা। সর্বনাশা এই নদীর পানি বাড়তে শুরু করেছে। ফলে পদ্মা তীরবর্তী দক্ষিণাঞ্চলের কয়েকটি জেলায় নতুন করে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

গত ২৪ ঘণ্টায় শরীয়তপুর জেলায় পদ্মার পানি ৩২ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শনিবার সকাল ৯টা থেকে সুরেশ্বর পয়েন্টে রাডার স্কেলে পদ্মার পানি বইছে ৪ দশমিক ৪৬ সেন্টিমিটার উপর দিয়ে। এই পয়েন্টে ৪ দশমিক ৪৫ সেন্টিমিটার বিপৎসীমা নির্ধারণ করা আছে।

শনিবার দুপুরে শরীয়তপুর পানি উন্নয়ন বোর্ডর নির্বাহী প্রকৌশলী আহসান হাবিব এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, গত এক সপ্তাহ ধরে অস্বাভাবিকভাবে পদ্মায় পানি বাড়ছে। ১১ জুন সুরেশ্বর পয়েন্টে পদ্মার পানি বইছিল ৩ দশমিক ২৩ সেন্টিমিটার পয়েন্টে। মাত্র এক সপ্তাহ ব্যবধানে পানি বইছে ৪ দশমিক ৪৬ সেন্টিমিটারে। ১ সপ্তাহে এই পয়েন্টে পদ্মার পানি বৃদ্ধি পেয়েছে ১২৩ সেন্টিমিটার। পানি বৃদ্ধির ফলে শরীয়তপুরের নড়িয়া ও জাজিরা উপজেলার নদী-তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হতে শুরু করেছে। নদীর তীরবর্তী নিম্নাঞ্চলের কিছু কিছু গ্রামে নদীর পানি প্রবেশ করেছে।

এছাড়া নিম্নাঞ্চলে থাকা কৃষি জমিতেও পানি ঢুকে পড়েছে। পানি উন্নয়ন বোর্ড বন্যার যাবতীয় তথ্য সংগ্রহ করতে কাজ শুরু করেছে।

এদিকে উজানের ঢলের পানি ও আষাঢ়ের বৃষ্টির প্রভাব পড়েছে ফরিদপুরের পদ্মাপাড়ের নিম্নাঞ্চলে।

শনিবার গোয়ালন্দ পয়েন্টে পানি উন্নয়ন বোর্ডের গেজ লিডার সালমা খাতুন জানান, গোয়ালন্দ পয়েন্টে পদ্মার পানি গত ২৪ ঘণ্টায় ৩৬ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে ৭ দশমিক ৭৪ সেন্টিমিটার সীমায় প্রবাহিত হচ্ছে। যা বিপৎসীমার ০.৯১ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

ফরিদপুর সদর উপজেলার ডিক্রিরচর ও নর্থচ্যানেল ইউনিয়ন এবং চরভদ্রাসন উপজেলার ৪টি ইউনিয়নের নিম্নাঞ্চলে পানি প্রবেশ করেছে।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা বলেন, ‘পদ্মার পানি আবারও বৃদ্ধি পাচ্ছ। ভাঙনের বিষয়টি আমরা নজরে রেখেছি। এখনও কোনো ভাঙনের খবর পাইনি।’

ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার বলেন, ‘ফরিদপুর অঞ্চলে পানি বৃদ্ধির বিষয়ে নজর রেখেছি। যে কোনো পরিস্থিতি মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি রয়েছে।’

Advertisement
Share.

Leave A Reply