fbpx

বিমানের বহরে যুক্ত হচ্ছে নতুন ১০ এয়ারবাস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাষ্ট্রীয় সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হচ্ছে ফ্রান্সের উড়োজাহাজ নির্মাণ সংস্থার তৈরি নতুন ১০টি এয়ারবাস। বোয়িংয়ের নির্ভরতা থেকে সরে এসে ইউরোপীয় বিমান নির্মাতা প্রতিষ্ঠান এয়ারবাস থেকে ১০টি উড়োজাহাজ কেনার প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ।

সোমবার (১১ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক শেষে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, এয়ারবাস থেকে ১০টি উড়োজাহাজ কেনার প্রতিশ্রুতি দিয়েছে বাংলাদেশ।

ফরাসি কর্মকর্তারা জানিয়েছেন, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সঙ্গে এ৩৫০ ওয়াইডবডি উড়োজাহাজ কেনার চুক্তিটি হবে।
শেখ হাসিনার সঙ্গে বৈঠকের পর ম্যাক্রোঁ বলেন, ‘ইউরোপীয় মহাকাশ শিল্পের উপর আপনার বিশ্বাসের জন্য আমি আপনাকে ধন্যবাদ জানাই। ১০টি এয়ারবাস এ৩৫০ কেনার এই প্রতিশ্রুতি অত্যন্ত গুরুত্বপূর্ণ।‘

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে ২০টিরও বেশি বোয়িং উড়োজাহাজ রয়েছে, যার অর্ধেকেরও বেশি ওয়াইডবডি এবং কিছু ড্যাশ-৮ টার্বোপ্রপ রয়েছে।

বাংলাদেশের বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, ‘প্রাথমিকভাবে দুটি অর্ডার দেওয়া হবে। আমরা পর্যায়ক্রমে ১০টি উড়োজাহাজ চেয়েছি। টেকনিক্যাল কমিটি এখন মূল্যায়ন করছে।‘

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে ২০টিরও বেশি বোয়িং উড়োজাহাজ রয়েছে, যার অর্ধেকেরও বেশি ওয়াইডবডি এবং কিছু ড্যাশ-৮ টার্বোপ্রপ রয়েছে।

এয়ারবাস হলো পৃথিবীর অন্যতম বৃহৎ উড়োজাহাজ প্রস্তুতকারী সংস্থা। কোম্পানিটি বাণিজ্যিক উড়োজাহাজের নকশা, নির্মাণ ও বিপণনের কাজ করে থাকে। বর্তমানে বাংলাদেশ বিমানের বহরে ২১টি উড়োজাহাজ রয়েছে। এর মধ্যে বোয়িংয়ের ১৬টি এবং পাঁচটি ড্যাশ-৮। নতুন ১০টি এয়ারবাস যুক্ত হলে বিমানের বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ৩১টি।

Advertisement
Share.

Leave A Reply