fbpx

বিরল পূর্ণ সূর্যগ্রহণ আজ, দেখা যাবে যেসব দেশে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সোমবার (৮ এপ্রিল) ভরদুপুরে বিরল মহাজাগতিক ঘটনার সময় চাঁদের ছায়া সূর্যকে তিন মিনিট ৪০ সেকেন্ড সম্পূর্ণ ঢেকে রাখবে। সোমবার সকালে প্রশান্ত মহাসাগর থেকে সূর্যগ্রহণ শুরু হবে। এরপর মেক্সিকো ও আমেরিকার পর বিকেলে কানাডা ও উত্তর আটলান্টিক অতিক্রম করবে। 

বছরের প্রথম এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সময় উত্তর আমেরিকার তিন দেশ যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকো এবং ক্যারিবীয় অঞ্চলের বিভিন্ন স্থান অন্ধকারে ছেয়ে যাবে। এছাড়া স্পেন, যুক্তরাজ্য, পর্তুগালসহ কয়েকটি দেশ থেকে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে। তবে সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, পুরো সূর্যগ্রহণের ঘটনাটি আড়াই ঘণ্টার হলেও সূর্যকে চাঁদ পুরোপুরি ঢেকে দেবে ৪ মিনিট ২৭ সেকেন্ডের জন্য। এই সূর্যগ্রহণ শুরু হবে বাংলাদেশ সময় ৯টা ৪২ মিনিট থেকে শেষ হবে রাত ২টা ৫২ মিনিট পর্যন্ত।

যে কেউ চাইলে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার ওয়েবসাইট থেকে গিয়ে পূর্ণগ্রাস সূর্যগ্রহণটি দেখতে পারবেন। বাংলাদেশ সময় রাত ১১টা থেকে নাসার সরাসরি সম্প্রচার শুরু হবে চলবে রাত ২টা পর্যন্ত।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার তথ্যমতে, মেক্সিকো, আমেরিকার ১৫টি রাজ্য ও কানাডার নির্দিষ্ট স্থান থেকে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। এর মধ্যে টেক্সাসে সবচেয়ে দীর্ঘ ৪ মিনিট ২৩ সেকেন্ড পর্যন্ত দেখা যাবে এটি।

Advertisement
Share.

Leave A Reply