fbpx

বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পাশে দাঁড়াতে হবে: ঢাবি উপাচার্য

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের সামাজিকীকরণের আওতায় এনে তাদের অর্ন্তভুক্তিমূলক অংশগ্রহণ নিশ্চিত করতে হবে বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এক্ষেত্রে এ ধরনের শিশুদের প্রশিক্ষণ ও পরিচর্চার মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি করে তাদের দক্ষ মানবসম্পদে পরিণত করতে হবে বলেও জানান তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগের ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী এবং ‘বিশ্ব অটিজম সচেতনতা দিবস’ উপলক্ষ্যে শনিবার (২ এপ্রিল) আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আখতারুজ্জামান বিভাগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে শিক্ষক-শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কমিউনিকেশন ডিজঅর্ডারস বিভাগ নিয়মিতভাবে বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের অধিকার প্রতিষ্ঠা ও স্বাস্থ্য সুরক্ষায় কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, উদারতা, সহানুভূতিশীলতা ও মানবিকতা নিয়ে আমাদের বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পাশে দাঁড়াতে হবে। এই ধরনের শিশুদের দক্ষ করে গড়ে তুলতে পারলে তারা দেশ ও সমাজের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিভাগ কর্তৃক প্রকাশিত স্মারকের মোড়ক উন্মোচন ও বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের আঁকা ছবি নিয়ে প্রকাশিত ক্যালেন্ডারের মোড়ক উন্মোচন করা হয় এবং কেক কাটা হয়।

এর আগে বিভাগের ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী এবং বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষ্যে বিভাগের উদ্যোগে অপরাজেয় বাংলার পাদদেশ থেকে এক বর্ণাঢ্য র‍্যালি বের করা হয়।

Advertisement
Share.

Leave A Reply