fbpx

বিসিএসে একবার আবেদন করলেই দেওয়া যাবে পরের সব পরীক্ষা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিসিএস পরীক্ষার জট লেগেই থাকে। এক বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হতেই আরেক বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হয়ে যায়। যে প্রার্থী লিখিত পরীক্ষায় অংশ নেন, তিনি আরেক বিসিএসেও আবেদন করেন। ফলে ঝামেলা পোহাতে হয়। এ সমস্যা সমাধানে বিসিসের আবেদনে নতুনত্ব আনছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। নতুন পদ্ধতিতে কেবল একটি আবেদনে চাকরির বয়স থাকা পর্যন্ত সব বিসিএসে অংশ নিতে পারবেন প্রার্থীরা। প্রথম আবেদনে প্রার্থীদের ইউনিক আইডির মাধ্যমে কাজ করবে এ প্রক্রিয়া। আসন্ন ৪৭তম বিসিএস থেকেই এই ইউনিক আইডি তৈরির পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

আগের বিসিএসগুলোতে বিজ্ঞপ্তি প্রকাশের পর প্রার্থীরা প্রথমে পিএসসির ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন অংশে ক্লিক করে এ প্রক্রিয়া সম্পন্ন করতেন। সেখানে তিনটি অপশন রয়েছে। সাধারণ ক্যাডার, উভয় ক্যাডার (সাধারণ ও কারিগরি ক্যাডার) এবং কারিগরি/পেশাগত ক্যাডার। প্রার্থীর স্নাতক পর্যায়ে পঠিত বিষয়ে যদি কোনো কারিগরি পদ না থাকে, তাহলে সাধারণ ক্যাডার অপশনে ক্লিক করতে হতো।

আর যদি কারিগরি পদ থাকে, তাহলে উভয় ক্যাডার কিংবা শুধু কারিগরি ক্যাডার অপশন বাছাই করে আবেদন বাটনে ক্লিক করতে হয়েছে। এরপরই বিপিএসসি ফরম-১ সামনে আসে। সেখানে তিনটি অংশ রয়েছে। প্রথম অংশে ব্যক্তিগত তথ্য, দ্বিতীয় অংশে শিক্ষাগত যোগ্যতার তথ্য এবং তৃতীয় অংশে ক্যাডার চয়েজ-সংক্রান্ত তথ্য পূরণ করতে হয়েছে।

নির্দেশ অনুযায়ী ছবি ও স্বাক্ষর আপলোড করে আবেদনপত্র সাবমিট সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ অ্যাপ্লিকেশন প্রিভিউ দেখা যেত। নির্ভুলভাবে আবেদনপত্র সাবমিট হলে প্রার্থী একটি ইউজার আইডিসহ ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপ্লিকেন্টস কপি পেতেন। ওই অ্যাপ্লিকেন্টস কপি প্রার্থীকে প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করতে হয়েছে। অ্যাপ্লিকেন্টস কপিতে একটি ইউজার আইডি দেওয়া থাকে। এটি ব্যবহার করে টেলিটক প্রিপেইড মুঠোফোন নম্বর থেকে খুদে বার্তার মাধ্যমে পরীক্ষার ফি বাবদ ৭০০ টাকা, ক্ষুদ্র জাতিগোষ্ঠী, প্রতিবন্ধী এবং তৃতীয় লিঙ্গের প্রার্থীদের জন্য ১০০ টাকা জমা দিতে হতো। এরপর প্রবেশপত্র ডাউনলোড করে প্রিন্টের সুযোগ পেতেন।

তবে চাকরিপ্রার্থীদের ইউনিক আইডি দিলে এসব ঝামেলা অনেকাংশেই কেটে যাবে। গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, চাকরিপ্রার্থীরা প্রতিটি বিসিএসে আলাদা আলাদা আবেদন করেন। কিন্তু প্রতিবারই তো একই তথ্য পূরণ করেন। এটি একটি সময় সাপেক্ষ বিষয়। আমরা চাইছি প্রার্থী একবার আবেদন করবেন। সেসময় পিএসসি ওয়েবসাইটে তাদের তথ্য দিয়ে ফরম অনলাইনে পূরণ করবেন। সব তথ্য ঠিক থাকলে ফরম সাবমিট করবেন।

তিনি বলেন, এই কাজটি হবে শুধু একবার। তার ইউনিক আইডি তৈরি হয়ে থাকবে পিএসসিতে। যতবার পরীক্ষা দেবেন, ততবার শুধু কিছু তথ্য আপডেট করলেই সেই আইডি দিয়েই আরেক বিসিএসে অংশ নিতে পারবেন। আবার কোনো বিসিএসে কোনো পর্যায়ে আছে তাঁর আবেদন সেটাও ওয়েবসাইটে দেওয়ার পরিকল্পনা আছে আমাদের।

সোহরাব হোসাইন বলেন, আমরা চাইছি প্রার্থীদের ভোগান্তি কমাতে। আর পিএসসিতে আধুনিক করতে। অনেক বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিপ্রার্থীর ইউনিক আইডি থাকে। সেটি একবার পূরণ করলে তা থেকে যায়। ই-মেইল ও পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করলে ওই প্রতিষ্ঠানের নানা পদের চাকরিতে আবেদন করতে পারেন তিনি। এ জন্য দরকারি বেশির ভাগ তথ্যই একবারের জন্যই পূরণ করতে হয়।

Advertisement
Share.

Leave A Reply