fbpx

ফাংগাল একনের লক্ষণ ও প্রতিকার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্তমান সময়ে ফাংগাল একনে নিয়ে অনেকেই ভুগে থাকে। বিশেষ করে টিন এজরা। তবে অন্যান্য বয়সের ছেলে-মেয়েরাও এই সমস্যা ভুগছে। অনেক সময় সঠিক স্কিন প্রোডাক্ট ব্যবহার না করা, ত্বক নিয়মিত পরিষ্কার না রাখা, ময়লা গামছা বা টাওয়েল ব্যবহার করা, হরমোনাল সমস্যাসহ বিভিন্ন কারণে ফাংগাল একনের প্রব্লেম হয়ে থাকে। ফাংগাল একনের কারণ ও প্রতিকার নিয়েই আমাদের আজকের আলোচনা।

ফাংগাল একনের লক্ষণ

আমাদের ত্বকের তৈলাক্ত স্থানগুলোতে এই ফাংগাল একনে  বেশি দেখা যায়। যেমন- আমাদের কপালের টি-জোন এ। নাকের দুপাশে, থুতনিতে এবং পিঠে ফাঙ্গাল একনে হয়ে থাকে।

-ত্বকে ফাংগাল একনে হলে ইচিং বা চুলকানোর সমস্যা দেখা দেয়।

-বাম্প বা একনেগুলো একই আকারের হয়ে থাকে।

-উষ্ণ আবহাওয়ায় ফাংগাল একনে দ্রুত ছড়িয়ে যায়।

-মুখে হওয়া ছাড়াও বুকে, পিঠে কিংবা পেছনের অংশে য়েই একনে হয়ে থাকে।

-মাথায় খুশকি থাকলে ফাংগাল একনে হওয়ার প্রবণতা বেশি থাকে।

প্রতিকার

১। অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পুর ব্যবহার

অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পুর ব্যবহার ফাংগাল একনের ট্রিটমেন্ট হিসেবে  খুবই কার্যকরী। এ ধরনের শ্যাম্পুতে আছে অ্যান্টি-ফাংগাল উপাদান, যা ত্বকের এই একনেগুলোকে কমাতে সাহায্য করে।

 । ত্বককে এক্সফোলিয়েট করা

ত্বককে নিয়মিত এক্সফোলিয়েট করলে ত্বকের ডেডসেল এবং ত্বকে জমে থাকা অতিরিক্ত তেল এবং ময়লা ত্বকের ইস্টকে কনট্রোল করতে সাহায্য করে। তাই ফাংগাল একনে ছড়ানো কমাতে ত্বককে এক্সফোলিয়েট করা জরুরি।

৩। সঠিক প্রোডাক্ট নির্বাচন

ত্বকে ফাংগাল একনে থাকলে স্কিন কেয়ার প্রোডাক্টে স্যালিসাইলিক এসিড যুক্ত প্রোডাক্ট এড করতে হবে। এই উপাদানটি একনে প্রতিরোধে দারুণ কার্যকরী।

৪। অয়েল-ফ্রি ময়েশ্চারাইজার ব্যবহার করা

স্কিনে তেলযুক্ত প্রোডাক্ট ব্যবহার করা ফাংগাল একনে প্রবণ ত্বকের জন্য  ক্ষতিকর। কারণ এখান থেকেই একনে ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই ত্বকে ফাংগাল একনের সমস্যা থাকলে ময়েশ্চারাইজার হিসেবে অয়েল-ফ্রি ময়েশ্চাইজার ব্যবহার করতে হবে। এছাড়া মেকাপ প্রোডাক্টস সিলেক্ট করার সময়েও অয়েল-ফ্রি প্রোডাক্ট বেছে নিতে হবে।

পরিচর্যা

১। ফাংগাল একনে থেকে পরিত্রাণ পেতে প্রাকৃতিক কিছু উপায় আপনি ট্রাই করতে পারেন। যেমন- প্রতিদিনকার খাদ্যতালিকায় দই রাখতে পারেন। দইয়ে আছে ল্যাকটিক এসিড, যা দেহে ইস্টের উৎপাদনকে কমাতে সাহায্য করে।।এ ধরনের একনের জন্য ত্বকে মধু ব্যবহার করতে পারেন। মধুতে ত্বকের অ্যান্টি মাইক্রবিয়াল প্রপার্টি, যা একনে  নিরাময়ে কাজ করে।

২। ফাংগাল একনে নিরাময়ে আরেকটি উপকারী উপাদান হচ্ছে টি ট্রি অয়েল। ফাংগাল একনে যুক্ত এরিয়াতে টি ট্রি ওয়েল মিশিয়ে কিছুক্ষণ রেখে দিতে পারেন। টি ট্রি অয়েলে আছে এমন উপাদান যা ত্বকের ইরিটেশনকে কমাতে সাহায্য করে।

৩। সপ্তাহে অন্তত ১ দিন অ্যান্টি ফাংগাল বডি ওয়াশ ব্যবহার করতে হবে।

বর্জনীয়

১। ত্বকে অয়েল বেজড প্রোডাক্ট ব্যবহার করা যাবেনা।

২। ইস্ট আছে এমন খাবার এড়িয়ে চলতে হবে। অতিরিক্ত তেলযুক্ত খাবার খাওয়া যাবেনা।

৩। ত্বকের একনে প্রবণ অংশ মোছার জন্য আলাদা টিস্যু কিংবা কাপড় ব্যবহার করতে হবে।

৪। টাইট কাপড় পরা যাবেনা। বিশেষ করে সিনথেটিক কাপড়, যা ত্বকে আটকে থেকে ত্বকে শ্বাস নিতে দেয় না।

৫। ঘাম কিংবা ভিজে থাকা কাপড় যত দ্রুত সম্ভব পালটানো উচিত এবং ধোয়ার ছাড়া ব্যবহার করা উচিত না।

Advertisement
Share.

Leave A Reply