fbpx

বি-বাড়িয়া না, লিখতে হবে ব্রাহ্মণবাড়িয়া

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্রাহ্মণবাড়িয়া জেলার নামকে বি-বাড়িয়া লেখা যাবে না। ১৪ জুলাই বৃহস্পতিবার এ ব্যাপারে বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করেছে। এতে বলা হয়েছে, বি-বাড়িয়া নামে কোন জেলা নেই। তাই ব্রাহ্মণবাড়িয়া জেলার নামকে ব্রাহ্মণবাড়িয়া লিখতে হবে।

এর আগে ৪ জুলাই অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা পাঠানো হয় বাংলাদেশ ব্যাংকের গভর্নরের কাছে।

অর্থ মন্ত্রণালয়ের উপ-সচিব মীনাক্ষী বর্মন সই করা নির্দেশনায় বলা হয়েছে, ব্রাহ্মণবাড়িয়া জেলা সূচনা লগ্ন থেকে ব্রাহ্মণবাড়িয়া হিসেবেই পরিচিত। সরকারি গেজেটে ব্রাহ্মণবাড়িয়া লেখা আছে। কিন্তু একটি মহল ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়া জেলা নামে প্রচার করার ফলে বিভিন্ন দাপ্তরিক যোগাযোগ, ব্যবসা প্রতিষ্ঠানের সাইনবোর্ড, মহাসড়কে স্থাপিত সাইনবোর্ড, কিলোমিটার পোস্ট ও বিলবোর্ডগুলোতে ব্রাহ্মণবাড়িয়া নামের পরিবর্তে বি-বাড়িয়া নামের প্রচলন শুরু হয়।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নির্দেশনা আরো বলা হয়েছে, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং তাদের আওতাধীন দফতরসমূহের চিঠিপত্র এবং রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গের সরকারি সফরসূচিতে ব্রাহ্মণবাড়িয়া জেলার নাম বি-বাড়িয়া লিখে পত্র যোগাযোগ অব্যাহত রয়েছে। প্রকৃতপক্ষে সরকারিভাবে বি-বাড়িয়া নামে কোনও জেলা নেই। বর্ণিত অবস্থায় সব দাপ্তরিক কাজে ব্রাহ্মণবাড়িয়া জেলাকে বি-বাড়িয়ার পরিবর্তে ব্রাহ্মণবাড়িয়া লেখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হল।

Advertisement
Share.

Leave A Reply