fbpx

বৃষ্টির পর ঢাকার বাতাস ‘স্বাস্থ্যকর’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় উপরের দিকেই থাকে বাংলাদেশের রাজধানী ঢাকার নাম। কিন্তু ব্যতিক্রম তখনই হয়, যখন টানা বৃষ্টি ঝরে ঘনবসতিপূর্ণ এই শহরে। আজও তার ব্যতিক্রম হয়নি। ঘূর্ণিঝড় ‘মিধিলি’ প্রভাবে টানা দুই দিন গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় ঢাকার বাতাস আর অস্বাস্থ্যকর নেই।

 

 

শনিবার (১৮ নভেম্বর) সকাল ৮টা ২৫ মিনিটের দিকে বিশ্বের দূষিত শহরের তালিকায় রাজধানী ঢাকার অবস্থান ৩৪। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ৬২, যা মাঝারি হিসেবে গণ্য করা হয়।

 

একিউআই স্কোর ৩৯১ নিয়ে এ তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর। এই স্কোর নগরের বাসিন্দাদের জন্য ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়। এমন অবস্থায় গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। ভারতের রাজধানীর দিল্লির অবস্থাও ভয়াবহ দেখা গেছে। ৩৩০ স্কোর নিয়ে মেগাসিটি ওই শহরের বাতাস ‘ঝুঁকিপূর্ণ’ অবস্থায় রয়েছে।

 

 

দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।

২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো।

ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) অনুসারে, বায়ু দূষণের ফলে স্ট্রোক, হৃদরোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যান্সার এবং তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে মৃত্যুহার বৃদ্ধি পেয়েছে। এর ফলে বিশ্বব্যাপী প্রতি বছর আনুমানিক ৭০ লাখ মানুষ মারা যায়।

Advertisement
Share.

Leave A Reply