fbpx

বেড়েছে চামড়ার দাম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কোরবানির পশুর লবণযুক্ত গরুর চামড়ার দাম গতবছরের চেয়ে ৫ টাকা বাড়িয়েছে সরকার। ঢাকার বাইরের চামড়ার দাম বাড়ানো হয়েছে গতবারের তুলনায় ৩ টাকা। তবে ছাগলের চামড়ায় দাম অপরিবর্তিত রাখা হয়েছে

আজ রোবববার (২৫ জুন) বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সভাপতিত্বে অনুষ্ঠিত চামড়ার দাম নির্ধারণ ও সুষ্ঠু ব্যবস্থাপনা বিষয়ক সভায় এ দাম নির্ধারণ করা হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবালয়ে অনুষ্ঠিত ওই সভায় উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তা ও ব্যবসায়ীরা।

সভা শেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের জানান, ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৫০ থেকে ৫৫ টাকা এবং ঢাকার বাইরে ৪৫ থেকে ৪৮ টাকা নির্ধারণ করা হয়েছে। আর খাসির লবণযুক্ত চামড়ার দাম ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা অপরিবর্তিত রয়েছে।

গতবছর ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৪৭ থেকে ৫২ টাকা এবং ঢাকার বাইরে ৪০ থেকে ৪৪ টাকা নির্ধারিত ছিল। আর খাসির লবণযুক্ত চামড়ার দাম ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা ছিল।

এর আগের বছর ঢাকায় প্রতি বর্গফুট লবণযুক্ত গরুর কাঁচা চামড়ার দাম ছিল ৪০ থেকে ৪৫ টাকা এবং ঢাকার বাইরে ছিল ৩৩ থেকে ৩৭ টাকা। খাসির লবণযুক্ত চামড়ার দাম ছিল প্রতি বর্গফুট ১৫ থেকে ১৭ টাকা এবং বকরির চামড়া ছিল ১২ থেকে ১৪ টাকা বর্গফুট।

তবে কয়েক বছর ধরেই লক্ষ করা যাচ্ছে সরকার নির্ধারিত দামে চামড়া বেচাকেনা হচ্ছে না। সিন্ডিকেটের কারণে পানির দরে চামড়া বিক্রি করতে বাধ্য হচ্ছেন সাধারণ মানুষ। এবারও গত বছরগুলোর পুনরাবৃত্তি হবে কিনা তা নিয়ে কোনো মন্তব্য করেননি মন্ত্রী।

Advertisement
Share.

Leave A Reply