fbpx

ব্যাংকের হটলাইন নম্বর দৃশ্যমান স্থানে প্রদর্শনের নির্দেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ব্যাংকিং সেবা  নিতে অনেক সময় বিভিন্ন তথ্য উপাত্তের জন্য ব্যাংকের মধ্যে হয়রানির স্বীকার হতে হয়। ব্যাংকের কোন স্থান থেকে প্রয়োজনীয় সকল তথ্য পাওয়া যাবে এমন ধারণা থাকে না সাধারণ মানুষের কাছে। গ্রাহকদের এমন ভোগান্তি কমাতে এবার সকল ব্যাংকের হটলাইন নম্বর দৃশ্যমান স্থানে প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংকিং সেবা প্রদান ও অভিযোগ দ্রুত  নিস্পত্তি করার লক্ষে ব্যাংকের নিজস্ব হটলাইন নম্বর দৃশ্যমান স্থানে প্রদর্শনের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। একই সাথে বাংলাদেশ ব্যাংকের হটলাইন নম্বরও (১৬২৩৬) প্রদর্শনের নির্দেশনা দেয়া হয়েছে।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

এতে বলা হয়েছে, ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনে ডিজিটাল ব্যাংকিং কার্যক্রম ত্বরান্বিত করার নিমিত্তে টেলিফোনিক যোগাযোগ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

উন্নত ব্যাংকিং-সেবা প্রদান এবং এ সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তিতে লিখিত মাধ্যমের পাশাপাশি টেলিফোনিক যোগাযোগ একটি কার্যকরী ও সময়বান্ধব মাধ্যম।

এ লক্ষ্যে প্রতিটি ব্যাংকের নিজস্ব ‘হটলাইন’ নম্বর রয়েছে। এ ছাড়া ব্যাংকিং বা আর্থিক-সেবা পেতে হয়রানির শিকার হলে, অথবা ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ থাকলে, তার প্রতিকার পেতে বাংলাদেশ ব্যাংকেরও একটি ‘হটলাইন’ নম্বর (১৬২৩৬) রয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তা জানিয়েছেন, ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতা বলে গ্রাহকদের ব্যাংকিং-সেবা প্রদান এবং অভিযোগ দ্রুত নিষ্পত্তি করার লক্ষ্যে ব্যাংকের প্রধান কার্যালয়সহ সব শাখা ও উপশাখায় বিদ্যমান অভিযোগ বাক্সে ব্যাংকের নিজস্ব ‘হটলাইন’ নম্বরসহ বাংলাদেশ ব্যাংকের ‘হটলাইন’ (১৬২৩৬) নম্বর লিপিবদ্ধ করে দৃশ্যমান স্থানে প্রদর্শনের পরামর্শ দেয়া যাচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply