fbpx

ভারত-শ্রীলঙ্কায় খাদ্য মূল্যস্ফীতি কমলেও বেড়েছে বাংলাদেশে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সাম্প্রতিক সময়ে বিশ্বের অনেক দেশেই খাদ্য মূল্যস্ফীতি কমে এসেছে। দক্ষিণ এশিয়ার দেশ ভারত, নেপাল এমনকি অর্থনৈতিক সংকটে থাকা শ্রীলঙ্কায়ও কমেছে খাদ্য মূল্যস্ফীতি। কিন্তু বিপরীত চিত্র দেখা গেছে বাংলাদেশে। খাদ্য মূল্যস্ফীতি না কমে উল্টো বেড়েছে বাংলাদেশে। সাম্প্রতি বিশ্বব্যাংক প্রকাশিত একটি প্রতিবেদনে উঠে এসেছে এমন চিত্র।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের জুলাই থেকে চলতি বছরের এপ্রিল বা জুন পর্যন্ত সময়ে অনেক দেশে খাদ্য মূল্যস্ফীতি ধারাবাহিকভাবে কমে এসেছে। কিন্তু বাংলাদেশে তা হয়নি।

বিশ্বব্যাংকের প্রতিবেদন অনুসারে, গত বছরের জুলাইয়ে বাংলাদেশে খাদ্যে মূল্যস্ফীতি ছিল ৮ দশমিক ২ শতাংশ। এটি মাঝে দু-এক মাস সামান্য কমলেও গত জুনে আবারও ৯ দশমিক ৭ শতাংশে উন্নীত হয়েছে। বাংলাদেশের মতো পাকিস্তানেও বেড়েছে এটি। ২৮ দশমিক ৮ শতাংশ থেকে বেড়ে ৩৯ দশমিক ৫ শতাংশে পৌঁছেছে দেশটির খাদ্য মূল্যস্ফীতি।

অন্যদিকে, একই সময়ে ভারতের খাদ্যে মূল্যস্ফীতি ৬ দশমিক ৭ শতাংশ থেকে কমে ৩ দশমিক ৩ শতাংশে দাঁড়িয়েছে। অর্থনৈতিকভাবে বিপর্যস্ত দেশ শ্রীলঙ্কায় এ মূল্যস্ফীতি ৮২ দশমিক ৫ শতাংশ থেকে ৪ দশমিক ১ শতাংশে নেমে এসেছে।

তবে ভিয়েতনাম, লেবানন, জিম্বাবুয়ে, আর্জেন্টিনাসহ কিছু দেশে মূল্যস্ফীতি ফের বাড়তে দেখা গেছে।

১৩ জুলাই প্রকাশিত বিশ্বব্যাংকের প্রতিবেদনটিতে বলা হয়েছে, গত দুই সপ্তাহের ব্যবধানে বিশ্ববাজারে ভুট্টার দাম কমেছে ২১ শতাংশ। গমের দাম কমেছে ৩ শতাংশ। যদিও একই সময়ে চালের দাম বেড়েছে ১ শতাংশ। গত এক বছরের ব্যবধানে আন্তর্জাতিক বাজারে ভুট্টা ও গমের দাম কমেছে ১৯ শতাংশ। তবে চালের দাম ১৬ শতাংশ বেড়েছে।

বিশ্ববাজারে কৃষিপণ্য ও খাদ্যশস্যের দাম কমে যাওয়ার কারণেই মূলত বিভিন্ন দেশে খাদ্য মূল্যস্ফীতি কমতে শুরু করেছে।

Advertisement
Share.

Leave A Reply