fbpx

ভূমিকম্পে তুরস্ক-সিরিয়ায় নিহতের সংখ্যা ছাড়ালো ১৫ হাজার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

তুরস্ক এবং সিরিয়ায় ভয়ঙ্কর ভূমিকম্পে মৃতের সংখ্যা এখন পর্যন্ত ১৫ হাজার ৩৮৩ জন। তুরস্কে নিহত মানুষের সংখ্যা দাঁড়িয়েছে ১২ হাজার ৩৯১ এবং সিরিয়ায় ২ হাজার ৯৯২ জন।

এখনো অজ্ঞাতসংখ্যক মানুষ ধ্বংসস্তূপের নিচে আছে বলে ধারণা করা হচ্ছে। তবে ভূমিকম্পের তিন দিন পেরিয়ে যাওয়ায় ধসে যাওয়া ভবনগুলো থেকে জীবিত মানুষ উদ্ধারের সম্ভাবনা কমে আসছে।

বিশেষজ্ঞরা বলছেন, ভূমিকম্পের পর উদ্ধারকাজের জন্য ৭২ ঘণ্টা গুরুত্বপূর্ণ। উদ্ধারকাজের এখন যে পরিস্থিতি, তাতে নিহত মানুষের সংখ্যা দ্রুত বাড়তে পারে।

উল্লেখ্য, সোমবার(৬ ফেব্রুয়ারি) সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। তুরস্কের স্থানীয় সময় সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে ভূমিকম্পটি হয়।

ভূমিকম্পে উভয় দেশে ধসে পড়েছে বহু ভবন। যে পরিমাণ ধ্বংসযজ্ঞ ভূমিকম্প রেখে গেছে, তাতে উদ্ধারকাজে এখনো উল্লেখযোগ্য অগ্রগতি হয়নি।

এমনিতেই হিমশীতল আবহাওয়ায় উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। পাশাপাশি উদ্ধার তৎপরতায় সরকারি ব্যর্থতাও রয়েছে। উদ্ধারকাজের ধীরগতি নিয়ে সমালোচনা হচ্ছে। মানুষের মধ্যে বাড়ছে ক্ষোভ।

মানুষের ক্ষোভ-সমালোচনার মধ্যে বুধবার(৮ ফেব্রুয়ারি) ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন  করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

Advertisement
Share.

Leave A Reply