fbpx

ভ্যাকসিন নিলেও মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি : প্রধানমন্ত্রী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যারা ভ্যাকসিন নিয়েছেন তাদেরও স্বাস্থ্যবিধি অনুযায়ী মাস্ক ব্যবহার ও কিছুক্ষণ পরপর হাত ধোয়ার জন্য আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (৮ ফেব্রুয়ারি) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ সচিবালয় প্রান্তে যুক্ত হয়ে মন্ত্রী পরিষদের সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। এসময় জনগণের উদ্দেশ্যে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, যারা করোনা টিকা নিয়েছেন তাদের ভাবলে চলবে না যে তারা স্বাস্থ্যবিধি না মেনে চললেও হবে। তাদেরকেও যথা নিয়মে মাস্ক পরা ও হাত ধোয়ার মতো স্বাস্থ্যবিধিগুলো এখনো মেনে চলতে হবে।

এ সময় শেখ হাসিনা টিকাদান প্রক্রিয়াকে আরো সহজ করার বিষয়ে গুরুত্ব দিয়ে বলেন, ‘টিকা কার্যক্রমকে আরো দ্রুতগতিতে সম্পন্ন করা উচিত। যেন একবার টিকা নিয়ে পরবর্তী ডোজের জন্য দ্রুত তৈরি হওয়া যায়।’

এসময় তিনি  টিকা গ্রহণকারীদের পরিচয়পত্র প্রদানের উপরও গুরুত্বারোপ করেন।

পরিচয়পত্র দেয়ার বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ’যারা করোনা ভ্যাকসিন গ্রহণ করবেন, তাদের একটি আইডি কার্ডের মতো থাকতে হবে। যেন সেই কার্ড দেখিয়ে তারা পরবর্তী ডোজ গ্রহণ করতে পারে। এমনকি যখন তারা বিদেশ যাবেন, তখনও তারা যে করোনা ভ্যাকসিন নিয়েছেন, তার প্রমাণও তাদের কাছে থাকবে।’

মন্ত্রিসভার বৈঠকে এসময় সরকার প্রধান টিকার দ্বিতীয় ডোজ দেয়া নিয়ে বলেন, ‘প্রথম ডোজ নেয়ার ১৫ দিনের মধ্যেই যে দ্বিতীয় ডোজ নিতে হবে তা নয়। অন্তত তিন মাস পর্যন্ত টিকা নেয়ার সময় থাকে।’

তবে, এক বা দুই মাসের মধ্যে দ্বিতীয় ডোজের টিকা দেয়া শেষ করে ভ্যাকসিনের তারিখ যেন পার না হয়ে যায় সে বিষয়ে লক্ষ্য রাখার নির্দেশ দেন তিনি।

বিভিন্ন বাহিনী এবং পরিচ্ছন্ন কর্মীদের জন্য টিকা খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সারাদেশের যত পরিচ্ছন্নতা কর্মী রয়েছেন তাদের সবাইকে এবং যারা ফ্রন্ট লাইনার তাদের আগে টিকা দেয়ার ব্যবস্থা করতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্ট কতৃর্পক্ষকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

Advertisement
Share.

Leave A Reply