fbpx

মার্কিন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আজ ঢাকায় আসছেন

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার সোমবার (১৬ অক্টোবর,২০২৩) সকালে ঢাকা সফরে আসছেন। তার সফরে বাংলাদেশের আসন্ন সংসদ নির্বাচন প্রসঙ্গ গুরুত্ব পাবে। পাশাপাশি রোহিঙ্গা সমস্যাসহ দুই দেশের দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যু থাকবে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে,  ঢাকা সফরের শুরুর দিন তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তাসহ সরকারের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা বিষয় নিয়ে আলোচনা করবেন। পরদিন মঙ্গলবার (১৭ অক্টোবর,২০২৩) রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের জন্য আফরিনের কক্সবাজার যাওয়ার কথা রয়েছে।

তিনি (আফরিন আখতার) দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন ইস্যু আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে। রোহিঙ্গা ইস্যু থাকবে আলোচনায়। আর নির্বাচন প্রসঙ্গ আসতে পারে।

কূটনৈতিক সূত্রগুলো আরও জানিয়েছে, বাংলাদেশের নির্বাচন নিয়ে বেশ সরব অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন দেখতে চায়। সেই লক্ষ্যে যুক্তরাষ্ট্র বাংলাদেশের জন্য চলতি বছর নতুন ভিসা নীতি ঘোষণা করেছে এবং সম্প্রতি এর প্রয়োগও শুরু করেছে। আফরিনের এবারের সফরে নির্বাচন ইস্যুতে বিশেষ কোনো বার্তা থাকতে পারে। আশা করা হচ্ছে- তিনি রাজনৈতিক দলগুলোকে সংলাপে বসার বিষয়ে ওয়াশিংটনের বার্তা ঢাকাকে পৌঁছে দেবেন।

গত বছরের মে মাসে ভারত মহাসাগরীয় সম্মেলনে যোগ দিতে ঢাকায় এসেছিলেন ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি। এর আগে ২০২২ সালের নভেম্বরে প্রথম ঢাকা সফর করেন আফরিন।

 

Advertisement
Share.

Leave A Reply