fbpx

মিথ্যা তথ্য দিয়ে ঋণ বা প্লট নিলে জেল-জরিমানা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মিথ্যা তথ্য দিয়ে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) থেকে ঋণ নিলে এবং প্লট বরাদ্দ নিয়ে তা বিক্রি বা ভাড়া দিলে জেল-জরিমানার বিধান রেখে সংসদে নতুন আইন পাস করা হয়েছে।

সোমবার (৪ সেপ্টেম্বর) জাতীয় সংসদ ভবনে ‘বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন বিল-২০২২’ নামের বিলটি পাসের প্রস্তাব সংসদে উত্থাপন করলে তা কণ্ঠভেটে পাস হয়। বিলটি উত্থাপন করেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

বিলে বলা হয়েছে, কেউ কোনো সীমানা প্রাচীর ক্ষতিগ্রস্ত করলে বা প্রতিস্থাপন করলে সর্বোচ্চ ৬ মাসের কারাদণ্ড বা সর্বোচ্চ ১ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। বিসিক-নিযুক্ত ডেভেলপার বা ঠিকাদারের কোনো কাজে কেউ বাধা সৃষ্টি করলে শাস্তি একই হবে। অবৈধ জমি দখল ও অবকাঠামো নির্মাণের শাস্তিও একই হবে। কেউ বেআইনিভাবে কোনো প্লট হস্তান্তর করলে ১ বছরের কারাদণ্ড (সর্বোচ্চ) বা ৫০ হাজার টাকা (সর্বোচ্চ) অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

প্রস্তাবিত বিলটি বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন আইন, ১৯৫৭ এর প্রতিস্থাপন করবে। বর্তমান আইন, ১৯৫৭ পুরোনো হওয়ায় প্রস্তাবিত আইনটি নারী উদ্যোক্তাদের উৎসাহিত করবে।

বিলে বলা হয়েছে, শিল্প খাতে নারী উদ্যোক্তা তৈরি করতে এবং তাদের সুরক্ষা দিতে কর্পোরেশন প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পারে। আইন অনুযায়ী কর্পোরেশনের অনুমোদিত মূলধন হবে ৩ হাজার কোটি টাকা এবং পরিশোধিত হবে ২৬৩৭ কোটি ২২ লাখ টাকা।

Advertisement
Share.

Leave A Reply