fbpx

মিনিকেট, নাজিরশাইল নামে কোনো ধান নেই

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

খাবারে সঠিক পুষ্টি পেতে সাদা স্বচ্ছ চালের পরিবর্তে লাল চাল খাওয়ার জন্য বলেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, মিনিকেট আর নাজিরশাইল বলতে কোনো ধান নেই, অন্য জাতের ধান কে এ জাতের চাল বলে বিক্রি করা হয়।

২০ ডিসেম্বর (সোমবার) দুপুরে সচিবালয় ইন্টারন্যাশনাল নিউট্রিশন অলিম্পিয়াডের আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী।

এ সময় খাদ্যমন্ত্রী বলেন, মিনিকেট ধানও নেই। যে সরু চাল খাওয়া হচ্ছে, সেটা হলো জিরাশাইল, শম্পা কাটারি এ দুই ধানটাই বেশি। এ ধানকেই মিনিকেট বলে চালানো হচ্ছে। আবার ২৮-২৯ কেও মিনিকেট বলে চালাচ্ছে। জনগণ বাজারে গিয়ে এই মিনিকেট চালই খুঁজে। শুধু তাই নয় নাজিরশাইল বলেও কোনো ধান নেই। তাই এসব চালের বদলে লাল চাল খাওয়ার জন্য সবাইকে আহ্বান জানান খাদ্যমন্ত্রী।

ওই সংবাদ সম্মেলনে খাদ্য মন্ত্রণালয়ের সচিব মোছাম্মৎ নাজমানারা খানুম জানান, ২৯ ও ২৮ জাতের ধানকে যে বাজারে মিনিকেট বলে চালানো হচ্ছে , এ বিষয়ে গবেষণা করা হচ্ছে। গবেষণার ফলাফল বিভিন্ন জায়গায় জানানো হচ্ছে। এছাড়া কৃষি মন্ত্রণালয়কেও চিঠি দেয়া হয়েছে ।

এ বিষয়ে খাদ্য সচিব আরও জানান, গবেষণায় পাওয়া যায়, ধান যেটাই উৎপাদন করা হোক না কেন নাম মিনিকেট! এটা তাদের ব্র্যান্ড নাম। তিনি বলেন, আমরা এখন চেষ্টা করবো ব্র্যান্ডিং আপনি যে নামেই করেন না কেন আপনাকে মূল ধানের সোর্স লিখে বিক্রি করতে হবে। আমরা সে কাজটাই করছি।

Advertisement
Share.

Leave A Reply