fbpx

মেট্রোরেলের প্রথম যাত্রী প্রধানমন্ত্রী, চালক মরিয়ম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিজয়ের মাসে দেশের ইতিহাসে নতুন এক অধ্যায় যোগ হতে যাচ্ছে, মেট্রোরেলের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। বুধবার (২৮ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বপ্নের মেট্রোরেল উদ্বোধন করতে যাচ্ছেন। প্রথম টিকেট কেটে মেট্রোরেলে চড়ে উত্তরা থেকে আগারগাঁও আসবেন শেখ হাসিনা। এই যাত্রায় ট্রেনটি চালিয়ে তার সারথি হতে যাচ্ছেন মরিয়ম আফিজা।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি (ডিএমটিসিএল) জানিয়েছে, ছয় নারী চালক নিয়ে দেশের প্রথম মেট্রোরেল যাত্রা শুরু করবে, যাদের মধ্যে মরিয়ম আফিজা উদ্বোধনী দিনই চালকের আসনে বসার প্রস্তুতি শেষ করেছেন।

ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক গণমাধ্যমকে বলেন, ‘মেট্রোরেল উদ্বোধনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সবগুলো ট্রেন চালানোর জন্য পর্যাপ্ত চালক নিয়োগ করা হয়েছে, যাদের মধ্যে পাঁচ-ছয় জন নারী সদস্যও আছেন, তাদের প্রশিক্ষণও আমরা শেষ করেছি। উদ্বোধনের দিন মেট্রেরেলের প্রথম যাত্রী হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর চালক হবেন মরিয়ম আফিজা।’

মরিয়ম নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতকোত্তর শেষ করেন। গত বছরের ২ নভেম্বর মেট্রোরেলের চালক হিসেবে তিনি নিয়োগ পান। টানা এক বছর প্রশিক্ষণ নিয়ে পাকা চালক হিসেবে নিজেকে তৈরিও করেন। এরপর আফিজা চট্টগ্রামের হালিশহরে রেলওয়ের ট্রেনিং একাডেমিতে দুই মাসের প্রশিক্ষণ নেন। পরে ঢাকায় ফিরে আরও চার মাস প্রশিক্ষণ নেন। বর্তমানে উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোতে কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ নিচ্ছেন। সেখানে মেট্রোরেলের নির্মাতা প্রতিষ্ঠান জাপানের মিতসুবিশি-কাওয়াসাকি কোম্পানির বিশেষজ্ঞরা ট্রেন পরিচালনার কারিগরি ও প্রায়োগিক নানা প্রশিক্ষণ দিচ্ছেন।

মেট্রোরেলের নারী চালক হতে পেরে উচ্ছ্বসিত মরিয়ম বলেন, ২০২১ সালের ২ নভেম্বরে আমি নিয়োগ পাই। এর আগে চালক হিসেবে কোথাও কাজ করিনি। নিয়োগ পাওয়ার পর থেকে আমি কয়েকটি ট্রেনিং করেছি। এখনও ট্রেনিংয়ের মধ্যেই আছি।

তিনি আরও বলেন, ‘ আমি চালক হিসেবে সবগুলো ট্রেনিংয়ের ধাপ পেরিয়েছি, এখনও চালাচ্ছি, যাত্রী নিয়ে চালানো হয়তো কিছু দিনের মধ্যেই শুরু করব। সঠিকভাবে সব প্রশিক্ষণ নেওয়া এবং প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে পেরেছি বলে আমি মনে করি। তার পরেও আরও দক্ষতা অর্জনের জন্য প্রতিনিয়ত প্রশিক্ষণ নিচ্ছি এবং শিখছি।’

২৯ ডিসেম্বর থেকে সাধারণ মানুষের চলাচলের জন্য মেট্রোরেল উন্মুক্ত করে দেওয়া হবে। শুরুতে ট্রেন চলবে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত, মাঝপথে কোথাও সেটি দাঁড়াবে না। পাশাপাশি প্রথম কয়েক দিন একটি ট্রেন প্ল্যাটফর্মে এসে যাত্রী ওঠার জন্য ১০ মিনিট করে থামবে। ট্রেন চলবে সকাল ৮ তা থেকে বেলা ১২ তা পর্যন্ত, সাপ্তাহিক বন্ধ থাকবে মঙ্গলবার।

https://www.facebook.com/bbsbangla.news/videos/867852684533708

Advertisement
Share.

Leave A Reply