fbpx

মেয়াদোত্তীর্ণ ভিসা নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভিসার (ইকামা) মেয়াদ শেষ হওয়ার আগে যেসব প্রবাসী নিজ দেশে ফিরে যেতে পারেননি তাদের ওপর থেকে তিন বছরের প্রবেশ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে সৌদি আরব। সেই সঙ্গে দেশের বাইরে যাওয়া (এক্সিট) এবং পুনঃপ্রবেশ (রি-এন্ট্রি) ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে যারা ফিরে আসতে ব্যর্থ হয়েছেন সেই সব প্রবাসীদের প্রবেশের অনুমতি দেয়ার জন্য সংশ্লিষ্ট সব বিভাগ এবং স্থল, সমুদ্র ও বিমানবন্দরকে নির্দেশ দিয়েছে দেশটির পাসপোর্ট অধিদপ্তর (জাওয়াজাত)।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) থেকে ৩ বছরের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার নতুন নির্দেশটি কার্যকর হয়েছে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি গেজেট ও আরব আমিরাত ভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমস।

প্রতিবেদনে বলা হয়, সময়মতো ফেরত না আসা শ্রমিকদের প্রবেশাধিকার না দেওয়ার ব্যাপারে মন্ত্রী পরিষদের সিদ্ধান্তের ভিত্তিতেই এই দাবি জানিয়েছিল ব্যবসায়ীরা। তাদের দাবি, কিছু সংখ্যক শ্রমিক তাদের রেসিডেন্সি পারমিট (ইকামা), ওয়ার্ক পারমিট এবং রিটার্ন টিকিটের পুনর্নবীকরণের ফি না দেওয়ার কারণে তারা আর্থিক ক্ষতির সম্মুখীন হন। সে সঙ্গে ব্যবসায়ীরা আরও বলেন, শ্রমিকেরা সময়মতো ফিরে আসতে ব্যর্থ হলে তাদের চুক্তি বাতিল করতে বাধ্য হন তারা। এতে তাদের স্বার্থের ক্ষতি যেমন হয় তেমনি নষ্ট হয় কর্মসংস্থান বাজারের স্থিতিশীলতা।

প্রতিবেদনে আরও বলা হয়, প্রস্থান এবং পুনঃপ্রবেশ ভিসা প্রদানের জন্য নিম্নলিখিত শর্তগুলোর ওপর পুনরায় জোর দিয়েছে জাওয়াজাত- কর্মীকে অবশ্যই ট্রাফিক আইন লঙ্ঘনের সমস্ত বকেয়া জরিমানা হিসেবে দিতে হবে। যেসব শ্রমিকের বৈধ ভিসা নেই তাদের সৌদি রাজ্যের ভূখণ্ডে উপস্থিতি নিশ্চিতের পর ভিসা দেওয়া হবে। শ্রমিকদের ৯০ দিন বা তার বেশি মেয়াদের পাসপোর্ট দেওয়া হবে এবং আঙুলের ছাপ দিয়ে তারা সেটা সংগ্রহ করবেন।

এর আগে যারা দেশের বাইরে যাওয়ার পর ভিসার বৈধ সময়ের মধ্যে ফিরে আসেননি তাদের পুনরায় প্রবেশ ঠেকাতে ব্যবসায়ীদের দাবির প্রেক্ষিতে অধিদপ্তর আগে এই নিষেধাজ্ঞা জারি করেছিল।

Advertisement
Share.

Leave A Reply