fbpx

যুক্তরাজ্য-সৌদিতে দেওয়া হবে এনআইডি সেবা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাজ্য ও সৌদি আরবে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা নিয়ে যাওয়ার পরিকল্পনা করছে নির্বাচন কমিশন (ইসি)। এর আগে সংযুক্ত আরব আমিরা ও মালয়শিয়াতে এই সেবা দেওয়া হয়েছে।

সোমবার (২১ আগস্ট) কমিশন বৈঠক শেষে সাংবাদিকদের এমন তথ্য জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম।
তিনি বলেন, ‘প্রবাসী নাগরিকদের এনআইডি দেওয়ার অগ্রগতি নিয়ে আলোচনা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় যুক্তরাজ্য ও সৌদি আরবে এটি দেওয়ার অনুরোধ জানিয়েছে। এগুলো নিয়ে আলোচনা হয়েছে। এক্ষেত্রে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই প্রবাসের দুটি দেশে কাজ হবে।’

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে কে এম নূরুল হুদার নেতৃত্বাধীন কমিশন ২০১৯ সালে এ উদ্যোগটি হাতে নেয়। ২০২০ সালের ১২ ফেব্রুয়ারি যুক্তরাজ্য প্রবাসীদের অনলাইনে ভোটার করে নেওয়ার কার্যক্রম উদ্বোধন করে ইসি।

এর আগে ২০১৯ সালের ১৮ নভেম্বর ইউএই প্রবাসীদের মধ্যে এ কার্যক্রম শুরু করা হয়। তার আগে একই বছরের ৫ নভেম্বর মালয়েশিয়ায় অবস্থারত বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্তি ও স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেওয়ার অংশ হিসেবে অনলাইনে আবেদন নেওয়ার কার্যক্রম উদ্বোধন করা হয়। এরপর সৌদি আবর, সিঙ্গাপুর ও মালদ্বীপে থাকা বাংলাদেশিদের জন্যও এ সুযোগ চালু করা হয়।

কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন বর্তমান কমিশন দায়িত্ব নেওয়ার পর সেই কার্যক্রমকে ফের উজ্জীবিত করে। এবারের কার্যক্রমে সংযুক্ত আরব আমিরাতকে প্রাধান্য দেওয়া হচ্ছে। দেশটিতে দুটি দূতাবাসের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের এনআইডি সেবা দেওয়া হচ্ছে।

Advertisement
Share.

Leave A Reply