fbpx

যুক্তরাষ্ট্রের কাছে ইউক্রেনকে দেওয়ার মতো আর অর্থ নেই

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাশিয়া-ইউক্রেনের যুদ্ধের শুরু থেকেই ইউক্রেনকে আর্থিক ও সামরিক দিক দিয়ে সাহায্য করে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। কিন্তু ইউক্রেনের জন্য মার্কিন সহায়তা ভাণ্ডার ফুরাবে চলতি বছরের শেষ নাগাদ। দেশটিকে দেওয়ার মতো আর কোনো অর্থ নেই যুক্তরাষ্ট্রের। সোমবার হোয়াইট হাউজ এই সতর্কতা জারি করেছে।

কংগ্রেস নতুন অর্থায়নে সম্মতি না দিলে যুদ্ধে জিতে যেতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। প্রেসিডেন্ট জো বাইডেনের বাজেট ডিরেক্টর শালান্দা ইয়ং রিপাবলিকান হাউজ স্পিকার মাইক জনসনের কাছে পাঠানো একটি চিঠিতে বলেছেন, ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তা শেষ হয়ে গেলে কিয়েভের লড়াই স্থবির হয়ে পড়বে।

চলতি বছরের অক্টোবরে মার্কিন প্রতিনিধি পরিষদে ১০ কোটি ৬০ লাখ ডলারের একটি প্যাকেজ উত্থাপন করেছিল ক্ষমতাসীন প্রেসিডেন্ট জো বাইডেনের ডেমোক্রেটিক পার্টি। এই প্যাকেজটিতে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ও হামাসের বিরুদ্ধে ইসরাইলের যুদ্ধের জন্য সামরিক সহায়তা অন্তর্ভুক্ত ছিল। তবে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ বিরোধী রিপাবলিকানরা সেসময় প্যাকেজটি আটকে দিয়েছিলেন।

হোয়াইট হাউজ জানায়, ‘সময় দ্রুত চলে যাচ্ছে। আমাদের হাতে ইউক্রেনকে সাহায্য করার মতো অর্থও আর নেই। কংগ্রেস যদি প্যাকেজ অনুমোদন না করে, তাহলে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সাহায্য করা যাবে না। আর এতে লাভবান হবে রাশিয়া।’

চিঠিতে শালান্দা ইয়ং লিখেছেন, ‘আমাদের হাতে কোনো জাদুর ঘড়া নেই, যা দিয়ে আমরা পরিস্থিতি সামলাতে পারি। আমাদের হাতে কোনো অর্থ নেই। আর আমাদের হাতে সময়ও নেই।’ চিঠিতে তিনি আরও বলেন, ‘কংগ্রেস ওই প্যাকেজে অনুমোদন না করলে বছরের শেষে আমাদের হাতে কোনো অর্থ থাকবে না, যা দিয়ে আমরা ইউক্রেনের জন্য অস্ত্র বা যন্ত্রপাতি কিনতে পারি। আর এই অস্ত্র ও সাহায্য না পেলে ইউক্রেন যুদ্ধক্ষেত্রে লড়াই করতে পারবে না। যুদ্ধ থেকে তারা যেটুকু লাভ করেছে, তাও নষ্ট হবে।’

Advertisement
Share.

Leave A Reply